দক্ষিণ 24 পরগনাসাধারণ খবর

আন্তর্জাতিক শিশু অধিকার দিবস উপলক্ষে গতকাল দক্ষিণ ২৪ পরগনা জেলায় ‘বীরপুরুষ’ ও ‘বীরাঙ্গনা’ সম্মান দেওয়া হলো –

সংবাদ ভাস্কর নিউজ ডেস্ক : বাল্যবিবাহ অথবা শারীরিক নির্যাতন কিংবা মানবিকতার নজির দিয়ে এরকম বিভিন্ন বিভাগে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হলো গতকাল দক্ষিণ ২৪ পরগনা জেলায় রাজ্য শিশু কমিশনের পক্ষ থেকে । গতকাল ছিল আন্তর্জাতিক শিশু অধিকার দিবস । সেই উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয় ।

বীরপুরুষ এবং বীরঙ্গনা পুরস্কার পেয়েছে পাঁচ জন । যাদের প্রত্যেকের বয়স ১২ থেকে ১৫ মধ্যে হবে । দক্ষিণ ২৪ পরগনা জেলার আলিপুরদুয়ারের কিছু পড়ুয়াও এই পুরস্কার পেয়েছে ।

যেমন “বীরঙ্গনা” পুরস্কার পাওয়া পাথরপ্রতিমার সান্তনা শাসমল তার পাড়ার এক বান্ধবীকে ইভটিজিং করতো একজন অভিযুক্ত । সান্তনা সেই বিষয়টি গ্রামের স্তরের শিশু সুরক্ষা আধিকারিকদের কাছে জানিয়ে অভিযুক্তকে গ্রেফতার করায় । আবার গোচারণের ছাত্র মোয়াজ্জেম লস্কর করোনাকালে তার গ্রামে ঢোকার পথে হাত ধোয়ার মেশিন নিজের টাকায় বসিয়ে একটি মানবিকতার নজির করে “বীরপুরুষ” সম্মান জিতে নিল ।

অন্যদিকে , সুবীর পুরকায়েত তার ১৫ বছরের বাড়ির লোকেদের জোরকরে দেওয়া নাবালিকা বন্ধুর বিয়ে রুখে দিয়ে “বীরপুরুষ” সম্মান নিজের নামের অর্জন করেছে । তাছাড়া আর একজন “বীরঙ্গনা” হেমন্তিকা দাস গৃহশিক্ষকের হাতে নিগৃহীত হওয়া তার সহপাঠীর পাশে দাঁড়িয়ে গোটা বিষয়টি প্রতিবাদ করে এবং সেই অভিযুক্ত গৃহশিক্ষককে গ্রেফতার করায় ।

এই অনুষ্ঠানে মোট ২৫ জন কিশোর-কিশোরীকে সাহসিকতা পুরস্কার দেওয়ার পাশাপাশি একটি বিশেষ ধরনের লুডোর ধাঁচের খেলার আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করা হয় । খেলাটির নাম ফাঁদ থেকে মুক্তি । এই খেলার বিশেষ আকর্ষণ পাচার হয়ে যাওয়ার ফাঁদ থেকে কিভাবে নিজেকে সুরক্ষিত করা যায় । এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চেয়ারপারসন অনন্যা চক্রবর্তী সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button