দুর্গাপুরসংবাদ ভাস্করের সঙ্গেসাধারণ খবর

একাধিকবার হচ্ছিলো বৈদ্যুতিক চুল্লি বিকল , তাই মেরামতির জন্য একমাস বন্ধ রাখা হলো দুর্গাপুর মহাশ্মশান –

সংবাদ ভাস্কর নিউজ ডেস্ক : দুর্গাপুর মহাশ্মশান এর বৈদ্যুতিক চুল্লি মেরামতির জন্যে আপাতত এক মাসের জন্য বন্ধ করে দেওয়া হলো স্থানীয় প্রশাসনের তরফ থেকে । ইতি পূর্বেই একাধিকবার দুর্গাপুর মহাশ্মশানের চুল্লি বিভ্রাট হওয়ার জন্যে বিঘ্ন ঘটেছিলো এই শ্মশানে শবদাহ করার কাজ ।

এই নিয়ে বহুবার আমজনতা থেকে শুরু করে বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃত্বরা এই অতি গুরুত্বপূর্ণ বিষয়টি নিয়ে সরব হয়েছিল স্থানীয় প্রশাসনের নিকট । কিন্তু এতেও মেটেনি এই গুরুত্বপূর্ণ সমস্যাটি । একাধিক বার দুর্গাপুর বিরভানপুরের মহাশ্মশানের এই চুল্লিটি বিকল হওয়ার জন্যে বর্ধমান ও বাঁকুড়া জেলা থেকে শবদাহ করতে আসা আমজনতা প্রবল সংকটের মধ্যে পড়ে । ফলে একাধিক বার এই বিরভানপুর মহাশ্মশান চত্বরে বিশৃঙ্খলাও দেখা দেয় শ্মশান কর্তৃপক্ষের সাথে ।

শবযাত্রীদের মধ্যে অধিকাংশদেরই বক্তব্য যে এই শ্মশানের বৈদ্যুতিক চুল্লিটি বার বার বিকল হওয়ার ফলে সাধারণ মানুষের শবদাহ করার খরচ তিনগুন বৃদ্ধি পেয়ে যাচ্ছে কাঠে দাহ করার ক্ষেত্রে , এমনকি কাঠে শবদাহ করতে সময় লাগে অনেক বেশি বৈদ্যুতিক চুল্লির তুলনায় , হয় পরিবেশ দূষণও । সেইহেতু সোমবার থেকে রক্ষণাবেক্ষণের জন্য আপাতত বীরভানপুর শ্মশানের বৈদ্যুতিক চুল্লি বন্ধ থাকবে জানিয়ে শনিবার এক বিজ্ঞপ্তি জারি করে দুর্গাপুর পুরসভা । এমনকি এই সময়ে প্রত্যেক শবযাত্রীকে শবদাহ করতে হবে কাঠের চুল্লিতে । এমতাবস্থায় করোনাতে কারও মৃত্যু ঘটলে তার শবদাহ কোথায় করা হবে , সেই প্রশ্নটিও জেগে ওঠে সকলের মধ্যে ।

রবিবার মহকুমাশাসকের দফতর থেকে জারি করা নির্দেশিকায় জানানো হয়েছে, করোনায় মৃতদের দেহ দাহ করার জন্য আসানসোলে পাঠানো হবে। যতোক্ষন না দুর্গাপুর মহাশ্মশানের বৈদ্যুতিক চুল্লিটি পুরো মাত্রায় ঠিক হচ্ছে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button