দেশের খবরশিরোনাম এই মুহূর্তে

কাজ হারানো শ্রমিকদের পাশে দাঁড়াতে নতুন উদ্যোগ নিতে চলেছে কেন্দ্র সরকার –

সংবাদ ভাস্কর নিউজ ডেস্ক : বিশ্বজুড়ে করোনা মহামারীর দাপট এখনো অব্যাহত । কিন্তু গত মার্চ মাসে করোনা মহামারীর জন্য সরকার যে লকডাউন ঘোষণা করেছিল তাতে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল দৈনিক ভিত্তিক শ্রমিকরা । যারা এখনো অব্দি কাজের সুযোগ পাননি এমন শ্রমিক সংখ্যায় বেশিরভাগ আছে । এবার তাদের জন্য এক বিশেষ উদ্যোগ নিল কেন্দ্র সরকার ।

 অটল বিমিত ব্যক্তি কল্যাণ যোজনায় এইসমস্ত শ্রমিকদের ৫০ শতাংশ মজুরি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । এই প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে অগস্ট পর্যন্ত ।

কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন , ‘‘এখনও পর্যন্ত তেমন সাড়া মেলেনি । তবে আমরা আশা করছি, ধীরে ধীরে তা বাড়বে । বিজ্ঞাপন দিয়ে উপভোক্তাদের কাছে আরও বেশি করে পৌঁছনোর পরিকল্পনা চলছে ।’’

যারা এই লকডাউনে কাজ হারিয়েছেন বা কাজ হারানোর পর আবার নতুন করে অন্য কাজে যোগ দিয়েছেন সেই সমস্ত শ্রমিকরা  ইএসআই অফিসে গিয়ে সশরীরে আবেদন করলে তিন মাসের মজুরির ৫০ শতাংশ পাবে ।

এক আধিকারিক এর মতে , মেয়াদ ও মজুরির ক্ষতিপূরণের পরিমাণ বাড়ানোর পর থেকে প্রতিদিন গড়ে ৪০০-র মতো আবেদনপত্র জমা পড়ছে । লকডাউনে ছাঁটাই হওয়া শ্রমিকের হিসেব মাথায় রাখলে এই সংখ্যা অত্যন্ত নগন্য ।

 বিশেষজ্ঞদের মতে , এই প্রকল্পের প্রচার বিজ্ঞাপন ভিত্তিক ভালোভাবে করলে তবেই সাধারণ মানুষের কাছে সেই প্রকল্প পৌঁছবে ।

SRC

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button