Technologyশিরোনাম এই মুহূর্তে

গুগল প্লে স্টোর থেকে আপনি কি ভুয়ো অ্যাপ ডাউনলোড করছেন? তবে চিনে নিন সঠিক অ্যাপ-

সংবাদ ভাস্কর নিউজ ডেস্ক: আজকের যুগে স্মার্টফোন ও ইন্টারনেট ছাড়া আমরা অচল । একটা স্মার্টফোন দিয়ে আমরা সেই সমস্ত কাজ করতে পারি যা আজকের যুগে একটা কম্পিউটার সেই কাজ করতে পারে । আমাদের স্মার্টফোনে এমন কিছু অনন্য অ্যাপ আছে যেগুলো আমাদের দৈনন্দিন জীবনে খুব কাজে লাগে । তবে আমরা স্মার্টফোনে যে সমস্ত অ্যাপ গুলি ব্যবহার করি তার মধ্যে সবকটি অ্যাপ কি নিরাপদ ? প্রশ্নটা ঠিক এখানে। প্রায়শই আমরা শুনতে পাই যে কিছু কিছু ভুয়ো অ্যাপের মাধ্যমে আমাদের পার্সোনাল কিছু ইনফরমেশন সবার কাছে ভাইরাল হয়ে যায় । উল্লেখ্য এই ধরনের অ্যাপ এর বৈশিষ্ট্য হলো আপনার ফোনের স্টোরেজ , ক্যামেরা , লোকেশন ইত্যাদি সব অ্যাক্সেস করে তারপরে সেখানে ঘনঘন কিছু অ্যাড প্রদর্শন করেন । এবার আসল কথা হল এই ভুয়ো অ্যাপগুলি কিভাবে চিহ্নিত করা যায় । সেগুলিকে চেনার জন্য বিশেষ কিছু টিপস নিচে দেওয়া হল ।

গুগল প্লে স্টোরে কিভাবে ভুয়ো অ্যাপ্লিকেশন চিহ্নিত করবেন:

১. প্লে স্টোরে কোনো অ্যাপ্লিকেশন সার্চ করার সময় একই নাম যুক্ত একাধিক অ্যাপ দেখতে পেতে পারেন । কিন্তু এগুলির ডিটেইলস বা ডেসক্রিপশন থেকে আপনি পার্থক্য বুঝতে পারবেন । অনেক সময়ে এগুলির বর্ণনায় বানান ভুল থাকে ।
২. কোনো অ্যাপ ডাউনলোড করার আগে অবশ্যই দেখে নেবেন সেই অ্যাপ্লিকেশনের রিভিউ এবং রেটিং কেমন ।
৩. জনপ্রিয় অ্যাপ্লিকেশনগুলির ডাউনলোডের গণনা অবশ্যই বেশি হবে । তবে, যদি কোনো অ্যাপ্লিকেশন ৫০০০ বা তারও কমবার ডাউনলোড হয়, তবে সেটি নকল অ্যাপ হতে পারে ।
৪. অ্যাপ্লিকেশন সম্পর্কে নিশ্চিত হওয়ার আরেকটি উপায় হল অ্যাপের বর্ণনায় দেওয়া স্ক্রিনশটগুলি পরীক্ষা করা । জাল অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে স্ক্রিনশটগুলিতে অদ্ভুত শব্দ এবং অদ্ভুত ফটো থাকতে পারে ।
৫. অ্যাপ প্রকাশের এবং আপডেটের তারিখগুলি দেখবেন , কারণ আসল অ্যাপ্লিকেশনে সবসময় তারিখ “আপডেটেড” থাকে ।
৬. সবশেষে, যে বিষয়টি খেয়াল করবেন তা হল অ্যাপ পারমিশন । কোনো অ্যাপ্লিকেশন ইন্সটল করলে সাধারণত সেটি ফোনবুক, ডায়লার এবং লোকেশন অনুমতি প্রয়োজন হবে। তবে যদি সেটি ক্যামেরা , অডিও , স্টোরেজ এবং আরও কিছু পারমিশন চাইতে থাকে, তবে অবশ্যই সেই অ্যাপ্লিকেশন সম্পর্কে খতিয়ে দেখবেন ।

SRC

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button