দেশের খবরসাধারণ খবর

ফাইজার, বায়োএনটেক বলে যে ভ্যাকসিনের তৃতীয় ডোজ ওমিক্রনকে নিরপেক্ষ করতে পারে :

সংবাদ ভাস্কর : ভারত মহারাষ্ট্র, রাজস্থান, দিল্লি, গুজরাট এবং কর্ণাটক সহ রাজ্যগুলিতে অন্তত 23 টি নিশ্চিত ওমিক্রন কেস রিপোর্ট করেছে। তবে অন্যান্য মামলার অনুসন্ধান শনাক্ত করা হয়েছে। যদিও এই মুহুর্তের জন্য, সরকার টিকাবিহীন এবং যারা তাদের দ্বিতীয় ডোজ পাননি তাদের টিকা দেওয়ার দিকে মনোনিবেশ করছে।

একটি তৃতীয় ডোজ Omicron বিরুদ্ধে সাহায্য করবে?

ঠিক আছে, এটি অবশ্যই সহায়ক হতে পারে, সামান্য পার্শ্ব প্রতিক্রিয়া সহ। কিন্তু নীতি প্রণয়নের জন্য আমাদের পর্যাপ্ত তথ্য-উপাত্ত থাকা দরকার, যা এই মুহূর্তে আমাদের কাছে নেই। ওমিক্রন কীভাবে বিকাশ করে, বিশেষত বিদেশী দেশগুলিতে তা দেখতে কয়েক সপ্তাহ অপেক্ষা করাও বোধগম্য। এক বা দুই সপ্তাহ অপেক্ষা করলে কোনো ক্ষতি হবে না। একটি নির্দিষ্ট সিদ্ধান্তে পৌঁছানোর জন্য ভারতে পর্যাপ্ত মামলা নেই।

Omicron থেকে হুমকি কতটা গুরুতর?

খুব মারাত্মক. এটি অত্যন্ত সংক্রামক, কিন্তু আবার ক্লিনিকাল ডেটা এত কম যে একটি নির্দিষ্ট সিদ্ধান্তে পৌঁছানো কঠিন। এটি একটি খুব মারাত্মক ধরনের মহামারী হতে পারে। কিন্তু আবার, ডেটা খুব বিরল রয়ে গেছে এবং এই পর্যায়ে অনুমান করার সামান্য বিন্দু নেই।

সরকারী ঘোষণা বা চিকিৎসার সুপারিশ ছাড়াই ভারত আন্তরিকভাবে তৃতীয় বা বুস্টার ভ্যাকসিনের ডোজ গ্রহণ করছে। আপনি এটা সুপারিশ করবে?

ওয়েল, যারা তৃতীয় ডোজ সামর্থ্য তাদের জন্য, কোন ক্ষতি নেই, যদিও এটা এই দেশে একটি বিলাসিতা. যারা একটি বুস্টার ডোজ সামর্থ্য রাখে তারা এগিয়ে যেতে পারে এবং যতক্ষণ না তারা জ্যাব নিতে পারে, সরকার নয়, এর জন্য অর্থ প্রদান করছে। এবং যে ঘটছে বলে মনে হচ্ছে. স্পষ্টতই এর অর্থ হল যে ভারত ভ্যাকসিন-স্বল্পতার পর্যায় অতিক্রম করেছে, যেমন SII বলেছে যে এটি তার উৎপাদন কমিয়ে দিয়েছে। স্পষ্টতই, প্রত্যেকের জন্য যথেষ্ট আছে।

সরকার একটি বুস্টার ডোজ ঘোষণা করা উচিত?

একেবারে। আমি জানি না কি তাদের আটকে রেখেছে। এখন যথেষ্ট ভ্যাকসিন রয়েছে এবং একটি তৃতীয় ডোজ অবশ্যই ফ্রন্টলাইন স্বাস্থ্যকর্মীদের দেওয়া দরকার যারা এই দুর্যোগের সাথে লড়াই করছে। এছাড়াও, আমাদের সমাজের একটি বিশাল অংশ গঠনকারী ছাত্রদের ইনোকুলেশন শুরু করার সময় এসেছে।

বিনয় আগরওয়াল, প্রাক্তন সভাপতি ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএমএ)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button