কলকাতাপশ্চিমবঙ্গশিরোনাম এই মুহূর্তে

বিদেশ ফেরত যাত্রীদের শহরে ঢুকতে গেলে মানতে হবে নতুন নির্দেশিকা –

সংবাদ ভাস্কর নিউজ ডেস্ক : বাইরের দেশ থেকে এদেশের শহরে প্রবেশ করতে গেলে প্রত্যেক ব্যক্তিকে দেখাতে হবে করোনা রিপোর্ট নেগেটিভ । তবে তার
প্রবেশের ক্ষেত্রে অনুমতি দেওয়া হবে । সম্প্রতি চালু হয়েছে কলকাতা-লন্ডন বিমান । মূলত লন্ডন থেকে যারা কলকাতায় ঢুকছেন তাদের ক্ষেত্রে নিয়ম চালু হয়েছে ।

উল্লেখ্য , RTPCR টেস্টের রিপোর্ট নেগেটিভ হলে তবেই কলকাতায় ঢুকতে পারবেন লন্ডন ফেরত যাত্রীরা । তবে যে সমস্ত যাত্রীরা পরীক্ষা করিয়ে আসতে পারছেন না
তাদের জন্য কলকাতা বিমানবন্দরে করোনা পরীক্ষার ব্যবস্থা করা আছে । যাদের রিপোর্ট নেগেটিভ আসছে তাদের বিমানবন্দর থেকে সরাসরি বাড়িতে পাঠিয়ে দেওয়া হচ্ছে ।

নির্দেশিকা স্পষ্ট বলা আছে , যাদের রিপোর্ট পজেটিভ আসবে তাদের রাজ্য স্বাস্থ্য বিভাগের নিয়ম অনুযায়ী হাসপাতাল বা ইনস্টিটিউশনাল কোয়ারেন্টাইন এ যেতে হবে । বিমানবন্দরে অপেক্ষা করার সময় যাত্রা যাতে অসুবিধা না হয় তার জন্য রয়েছে আলাদা ওয়াশরুম , চা-কফির জন্য আলাদা ব্যবস্থা ।

তবে কলকাতা বিমানবন্দর সূত্রের খবর , যাত্রীদের একটি করে সেল্ফ ডিক্লারেশন ফর্ম দেওয়া হবে । সেটিতে পূরণ করতে হবে স্বাস্থ্য সম্পর্কিত তথ্য । তাছাড়া যাত্রীদের নাম , ঠিকানা , মোবাইল নম্বর এই সমস্ত কিছু দেওয়া বাধ্যতামূলক । পাশাপাশি যে সমস্ত যাত্রী বিদেশ থেকে করোনার RTPCR টেস্ট করিয়েছেন সেই রিপোর্ট এর আসল কপি বিমানবন্দরে দেখাতে হবে এবং সেটির একটি কপি সরকারের নির্দিষ্ট একটি পোর্টালে আপলোড করতে হবে ।

শোনা যাচ্ছে , লন্ডন থেকে কতজন যাত্রী করোনা টেস্ট না করিয়ে কলকাতায় আসছেন সেই তালিকা রাজ্য সরকারের কাছে বিমানবন্দর কর্তৃপক্ষ মারফত আগেভাগেই দিয়ে দেবে বিমানসংস্থা । এতে আগেভাগে উপযুক্ত ব্যবস্থা নিতে সুবিধা হবে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button