আন্তর্জাতিক খবরশিরোনাম এই মুহূর্তে

রাশিয়ায় বইছে রক্তনদী ?

সংবাদ ভাস্কর নিউজ ডেস্ক : ২০২০ সাল যেন দুর্যোগের বারুদস্তূপ । একটা না একটা নতুন কিছু ফেটেই চলেছে । করোনার প্রকোপ সারাবিশ্ব থেকে যায়নি , তারমধ্যে আবার রাশিয়ায় দেখা দিল নতুন সমস্যা । ইস্কিটিমকা নদীর জল আচমকা লাল হয়ে গেছে । দেখে মনে হবে নদী দিয়ে যেন কাঁচা তরল রক্ত বইছে । জলের রংয়ের এমন পরিবর্তনে চিন্তিত স্বয়ং সেই দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ।

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত , কোনও প্রাকৃতিক কারণে নয় , রাশিয়ার ইস্কিটিমকা নদীর জল প্রবল দূষণের কারণে ঘন লাল রঙে পরিণত হয়েছে । জানা গিয়েছে , দূষণ কবলিত নদীর জল এতটাই লালা হয়ে গিয়েছে যে জলে হাঁসেরাও সাঁতার কাটতে নামছে না । সেই অঞ্চলের বাসিন্দারা নদীটিকে “ক্র্যানবেরি জেলির” সঙ্গে তুলনা করেছে ।

প্রাথমিক তদন্তে জানা যাচ্ছে , শিল্প শহর কেমেরোভো অঞ্চলের মধ্য দিয়ে নদীটি প্রবাহিত হওয়ায় কোনও কারণে আশেপাশের কারখানা থেকে নির্গত রাসায়নিক পদার্থ নদীর জলের সঙ্গে মিশে এমন লালচে রঙের জলে পরিণত হয়েছে ।

বিষয়টি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর ওই দেশের সরকার নড়েচড়ে বসেছে । নদীর জলের রঙের এমন পরিবর্তনে যারপনাই ক্ষুব্ধ ওই অঞ্চলের বাসিন্দারা । ক্ষোভ প্রকাশ করেছে পরিবেশ বিজ্ঞানীরাও ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button