Technologyপশ্চিমবঙ্গশিরোনাম এই মুহূর্তে

লকডাউনের মধ্যে দু চাকার রেকর্ড সংখ্যক বিক্রি , পরিসংখ্যান কি বলছে –

সংবাদ ভাস্কর নিউজ ডেস্ক : সেই গত মার্চ মাস থেকে করোনা মহামারীর জন্য দেশজুড়ে লকডাউন । এই লকডাউন এর জেরে বিভিন্ন কোম্পানি মুখ থুবড়ে পড়েছিল , তাদের ব্যবসা গুটিয়ে নিয়েছিল তারা । সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল গাড়ির কোম্পানিগুলি । হিসেব বলছে , সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে চার চাকার কোম্পানীগুলি ।

সেটা এখন থেকে নয় । বরং 2019 সালে ভারতবর্ষের সবথেকে বড় অটোমোবাইল কোম্পানি মারুতি সুজুকি আগস্ট মাসে গোটা দেশজুড়ে তাদের তিন হাজার কর্মী ছাঁটাই করে দিয়েছিল । তার কারণ হিসেবে তারা দেখিয়েছিল গাড়ি বিক্রিতে মন্দা ভাব । তারপর আবার দেশজুড়ে করোনা মহামারীর জন্য লকডাউন । ফলে স্বাভাবিকভাবেই ব্যবসায় মন্দা দেখা দিয়েছে ।

তবে আশ্চর্যের ব্যাপার হলো পশ্চিমবঙ্গে দুই চাকার গাড়ি বিক্রিতে হিসেব কিন্তু সম্পূর্ণ উল্টো কথা বলছে । ফেডারেশন অব অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশন এর পরিসংখ্যান অনুযায়ী , এই লকডাউন এরমধ্যে মে মাসে দু চাকার গাড়ি বিক্রি হয়েছিল ৮৪৪ টি , জুন মাসে বিক্রি সংখ্যা দাঁড়িয়েছিল একলাফে ৩৩ হাজার ৬১৬ টি ৩৩ হাজার ৬১৬ টি । আগস্ট ও সেপ্টেম্বরে সংখ্যাটা গিয়ে দাঁড়ায় যথাক্রমে ৬৫ হাজার ৭১১ এবং ১ লক্ষ ৩ হাজার ৬৪৮ । যা বিক্রির প্রায় ১২.১৬ শতাংশ বেড়েছে ।

অন্যদিকে যাত্রীবাহী গাড়ি সেপ্টেম্বরে বিক্রি হয়েছে ৯ হাজার ৯৭২ টি । এইসব পরিসংখ্যানে শোরুম থেকে গাড়ি বিক্রির তথ্য অনুযায়ী । এক শোরুম ডিলারের মতে , পুজো শুরু হওয়ার মুখে ব্যবসা বাড়তে চলেছে । অক্টোবর মাসের শেষে এর হিসাব বুঝতে পারবেন ।

তাই একটা কথা বোঝাই যাচ্ছে যে এখন আর গাড়ি শুধুমাত্র আর বিলাসিতাতে আটকে নেই , গাড়ি এখন করোনার মতো মহামারীর হাত থেকে নিজের জীবন কে বাঁচানোর জন্য অতি তাৎপর্যপূর্ণ একটি চলমান বস্তু ।

SRC

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button