দেশের খবরসাধারণ খবর

লোকাল ট্রেন চালানোর জন্য রাজ্যকে চিঠি কেন্দ্রের –

সংবাদ ভাস্কর নিউজ ডেস্ক : বিশ্বজুড়ে করোনার দাপট এখনো বর্তমান । তবে সাধারণের জীবনযাত্রা যাতে একেবারে অস্বাভাবিক না হয়ে যায় সেই জন্য সরকার আস্তে আস্তে করে আনলক পর্ব চালাচ্ছে । এই মুহূর্তে আনলক-৫ পর্বে দেশের সমস্ত কিছু খুলে গেছে । যেমন আজ থেকে খুলে যাচ্ছে সিনেমাহল ও পার্ক ।

তেমনি দেশের বিভিন্ন জায়গায় যাওয়ার জন্য দূরপাল্লার ট্রেন খুলে দিয়েছে কেন্দ্র সরকার । কিন্তু আমাদের পশ্চিমবঙ্গে এখনো অব্দি লোকাল ট্রেন চালু করার কোন অনুমতি দেয়নি নবান্ন । বিভিন্ন কাজকর্মের সেক্টরের সঙ্গে সরাসরিভাবে যুক্ত আমাদের যাতায়াতের এই মাধ্যম লোকাল ট্রেন যদি চালু না করা হয় তাহলে স্বাভাবিকভাবেই অসুবিধার মুখে পড়তে হবে অফিস কাছারি দের । যার জেরে কিছুদিন আগে লোকাল ট্রেন চালানো নিয়ে বারুইপুর ও সোনারপুর স্টেশনে একদফা বিক্ষোভ হয় ।

কিন্তু তাতেও সরকারের টনক নড়েনি । আসলে এই আনলক পর্বে স্বাভাবিক জীবনযাত্রা অগ্রসর ঘটলেও কোনরকম ভাবে যেন করোনা সংক্রমণ গোষ্ঠীবদ্ধভাবে ছড়িয়ে না পড়তে পারে তার জন্য এখনো অব্দি লোকাল ট্রেন চালুর অনুমতি দেয়নি নবান্ন সরকার ।

তবে লোকাল ট্রেন যাতে শীঘ্রই চালু করা যেতে পারে তার জন্য রাজ্যকে চিঠি পাঠালো কেন্দ্র সরকার । কেন্দ্র করোনার সমস্ত রকম বিধিনিষেধ মেনে লোকাল ট্রেন চালু করতে রাজি আছে । কিন্তু কবে থেকে লোকাল ট্রেন চালু করা যেতে পারে সে জন্য রাজ্য সরকারের কাছে সময় চেয়ে নিয়েছে কেন্দ্র সরকার ।

ন্দ্রের চিঠিতে বলা হয়েছে , “রেলকর্মীদের কাজের জন্য প্রয়োজন অনুসারে বিভিন্ন সেকশনে বিশেষ কিছু ট্রেন চালানো হচ্ছে । তবে ওই ট্রেনগুলিতে সাধারণ মানুষ ওঠার চেষ্টা করেন বলে রেলের পর্যবেক্ষণ । কিন্তু বর্তমান কোভিড -19 পরিস্থিতির জন্য তার অনুমতি দেওয়া হয়নি । ফলে বেশ কয়েকটি জায়গায় বিক্ষোভ অবরোধ হয় বলে ওই চিঠিতে জানানো হয়েছে । পরিস্থিতির গুরুত্ব বুঝে তাই রেল মন্ত্রক শহরতলিতে লোকাল ট্রেন চালানোর জন্য রাজ্যের সঙ্গে আলোচনায় আগ্রহী । সেই আলোচনার জন্য সময়ও চাওয়া হয়েছে রেলের তরফে ।”

তবে কেন্দ্রের দেওয়া চিঠি নিয়ে নবান্ন তরফ থেকে এখন অবধি কোনো উত্তর আসেনি । অন্যদিকে আরপিএফ এর নির্দেশিকায় বলা হয়েছে যে , করোনা বিধিনিষেধ না মানলে জেল বা জরিমানা অথবা দুটোই হতে পারে ।

SRC

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button