শনিবার রবিবার আসতে চলেছে কালবৈশাখী 50 কিলোমিটার বেগে |- আবহাওয়া দপ্তর সূত্রে খবর |

পশ্চিমবঙ্গ

কলকাতাসহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্র বিদ্যুতের সঙ্গে ঘন্টায় ৪০ থেকে ৫০ কিমি ঝোড়ো হাওয়া বইতে পারে।

-Advertisement-

কালবৈশাখীর আগাম পূর্ভাবাসও দিল হাওয়া অফিস। আগামী ৪৮ ঘণ্টা হতে পারে বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টি। দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই হতে পারে বৃষ্টি। শনিবার এবং রবিবার এই দুইদিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ২২.২ ডিগ্রি। সকাল থেকেই মেঘলা আকাশ রয়েছে। তবে বেলা বাড়ার সাথে সাথে আকাশ আরও মেঘলা হওয়ার সম্ভাবনা রয়েছে। নদিয়া, মুর্শিদাবাদ এলাকায় রবিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

পশ্চিমী ঝঞ্ঝা কাশ্মীরে ঢুকে রাজস্থানের ওপর একটি নিম্নচাপ তৈরি করেছে। এই নিম্নচাপ ধীরে ধীরে আরব সাগর ও পরে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প সংগ্রহ করে প্রবল আকার ধারণ করবে। যার জেরে প্রতিদিনই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনি, রবি এবং সোমবার সব জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে বলে জানায় হাওয়া অফিস। তবে আগামী ২-৩ দিন রাতের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন নাও হতে পারে। তবে দক্ষিণবঙ্গে বজ্র বিদ্যুতের সঙ্গে ঘন্টায় ৪০ থেকে ৫০ কিমি ঝোড়ো হাওয়া বইতে পারে। এবং উত্তরবঙ্গেও ঘন্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বওয়ার সম্ভাবনা রয়েছে। আবহবিদরা জানিয়েছেন তাপমাত্রার পারদ চড়বে সারা মার্চ-এপ্রিল-মে মাস জুড়ে। এই তিন মাসেই তাপমাত্রা থাকবে স্বাভাবিকের থেকে বেশ বেশি। এছাড়া উত্তর, উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের পাশাপাশি দক্ষিণ ভারতের বিভিন্ন অংশেও এ বার ব্যাপক গরম পড়বে৷ শহর কলকাতার তাপমাত্রাও বাড়বে বলে জানায় হাওয়া অফিস। বেশকিছু জায়গায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি করে বাড়বে, তো আবার কোথাও কোথাও তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রির থেকেও বেশি বাড়বে। তবে অতিরক্ত গরম না পড়ার সম্ভাবনাই বেশি। গরম বাড়লেও তাপমাত্রার পরিবর্তন কিন্তু থাকবেই। তারপমাত্রা কখনো বাড়বে, আবার কখনো কমবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকবে।

-Advertisement-
সাংবাদিক- জয় গুহো
Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-