করোনা ভাইরাসের প্রতিকার কি হাইড্রোসাইক্লোরোকুইনে?

দেশের খবর
ফাইল চিত্র

সংবাদ ভাস্কর নিউজ ডেস্কঃ

-Advertisement-

বিশ্বত্রাস কোভিড ১৯ এর প্রতিকার কি লুকিয়ে আছে ম্যালেরিয়া নিরোধক ওষুধে? এই প্রশ্নই এখন ডাক্তার ও বিজ্ঞানীদের প্রধান গবেষণার বিষয়।

বেশ কিছুদিন ধরে সকলের মুখে একই প্রশ্ন , ম্যালেরিয়া ব্যবহৃত ওষুধ দিয়ে কী করোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসা করা সম্ভব ? এ জন্য ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর) দ্বারা গঠিত টাস্কফোর্স হাইড্রোসাইক্লোরোকুইন নামক একটি ওষুধকে ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহৃত করোনা আক্রান্ত রোগীর চিকিৎসার জন্য পরামর্শ দিয়েছে। আইসিএমআর পরিষ্কার জানিয়ে দিয়েছে যে এই ম্যালেরিয়ার ওষুধ কেবলমাত্র ডক্টর , নার্স ,প্যারামেডিক্স এবং স্বাস্থ্য সেবার সঙ্গে যুক্ত কর্মীদের জন্য l এর প্রয়োগ এখনও সবার ওপর করার নির্দেশ নেই।

-Advertisement-

কিছুদিন আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বয়ং খোলাখুলি বলেছিলেন যে হাইড্রোসাইক্লোরোকুইন  দিয়ে করোনা ভাইরাসের চিকিৎসা সম্ভব তারা সেটি পরীক্ষা করছেন আর অনেকেই সেরে উঠেছে l

-Advertisement-

মার্কিন প্রেসিডেন্টের সেই বয়ানের পর  চীন, ফ্রান্স এবং স্পেইন নিজেদের দেশে এই ওষুধটি দিয়ে কয়েক করোনা আক্রান্ত রোগীদের ওপর পরীক্ষা চালান এবং তাতে কিছু রোগীর অবস্থার উন্নতি হয়, আর সঙ্গে সঙ্গে ম্যালেরিয়া ব্যবহৃত এই ওষুধটি সবার মুখে মুখে চর্চার বিষয় হয়ে ওঠে l

তবে যতক্ষণ পর্যন্ত না আইসিএমআর এর সঠিক প্রয়োগ ও রোগমুক্তি সম্পর্কে নিশ্চিত হতে পারছে ততক্ষণ পর্যন্ত সহনশীল হওয়া ছাড়া উপায় নেই।

Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-