-Advertisement-

করোনাভাইরাস মহামারী: বাড়িতে বসে আপনার প্রতিরোধ ক্ষমতা কিভাবে বাড়াবেন!

দেশের খবর ব্লগ সাধারণ খবর

সংবাদ ভাস্কর নিউজ ডেস্কঃ

-Advertisement-

করোনাভাইরাস মহামারী গোটা বিশ্বতে ক্রমশ ছড়িয়ে পড়ছে এবং তাই এর বিরুদ্ধে লড়াইয়ের প্রচেষ্টাও চলছে লাগাতার। বিজ্ঞানীরা অ্যান্টিভাইরাস এবং ভ্যাকসিনগুলি বিকাশের বিষয়ে কাজ চালিয়ে যাচ্ছেন এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা সামাজিক প্রতিরোধ, হাত ধোয়ার মতো বিভিন্ন প্রতিরোধমূলক ব্যবস্থার পরামর্শ দিয়েছেন। কিন্তু এই ব্যবস্থাগুলির পাশাপাশি একটি শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থা যা আমরা নিজেরাই বাড়িতে বসে করতে পারি তা হল নিম্নলিখিত খাদ্যাভ্যাস তৈরি করেঃ-

ভিটামিন সি: এই ভিটামিনটি বছরের পর বছর ধরে সাধারণ সর্দি প্রতিরোধে সহায়তা করে।এটি আপনার ত্বককে স্বাস্থ্যকর করে তোলে এবং জীবাণু এবং অন্যান্য ক্ষতিকারক আক্রমণকারীদের বাধা হিসাবে কাজ করে। কয়েকটি গবেষণায় আরও বলা হয়েছে যে ভিটামিন সি নির্দিষ্ট শ্বেত রক্ত ​​কোষের কার্যকারিতা উন্নত করে, যার ফলে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম হয়।

-Advertisement-

ভিটামিন ডি: আপনাকে স্বাস্থ্যকর রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও ভিটামিন ডি নেওয়া হয়। একটি সমীক্ষায় দেখা গেছে যে ভিটামিন ডি শ্বাস নালীর সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষা দিতে পারে।

-Advertisement-

জিঙ্ক: এটি একটি গুরুত্বপূর্ণ খনিজ যা শ্বেত রক্ত ​​কণিকার সংক্রমণের বিরুদ্ধে বাধা সৃষ্টি করে। জিঙ্কের অভাব মানুষকে সর্দি লাগা, জ্বর এবং অন্যান্য ভাইরাসে আক্রান্ত করে তোলে।

হলুদ: এটি ভারত ও এশিয়ার একটি সাধারণ মশলা যা প্রায় সব রান্নাতেই ব্যবহৃত হয়। হলুদে কারকুমিন থাকে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য পরিচিত।

এচিনেসিয়া: এটি সাধারণ সর্দি প্রতিরোধের জন্য পরিচিত একটি ভেষজ উদ্ভিদ, পরীক্ষায় দেখা গেছে এটি শ্বাসযন্ত্রের সংক্রমণের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক প্রভাব ফেলতে পারে। তবে এটি অসুস্থতার দৈর্ঘ্য বা তীব্রতা হ্রাস করে না।

উপরোক্ত খাদ্য উপাদানগুলি আপনার শরীরকে বিশেষত COVID-19 এর সাথে লড়াই করতে সহায়তা করবে কিনা সে সম্পর্কে কোনও নির্দিষ্ট প্রমান না থাকলেও এগুলি প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পরিচিত।

Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-