WHO রিপোর্টঃ করোনা ঠেকাতে লকডাউন একমাত্র সমাধান নয়

আন্তর্জাতিক খবর

সংবাদ ভাস্কর নিউজ ডেস্কঃ

-Advertisement-

বিশ্ব স্বাস্থ্য সংস্থা রবিবার একটি জরুরি বৈঠকে বিবৃতি দেয় যে লকডাউন কখনই করোনার প্রতিরোধের একমাত্র উপায় হতে পারে না। পুনরায় ভাইরাসের আক্রমন আটকাতে কিছু কঠোর পদক্ষেপ নিতেই হবে। বিবিসিতে দেওয়া একটি সাক্ষাৎকারে স্বাস্থ্য বিশেষজ্ঞ মাইক রায়ান বলেন,”আমাদের দৃষ্টি নিবদ্ধ করা উচিত যারা অসুস্থ ও আক্রান্ত তাদের ওপর। তাদেরকে সম্পূর্ণভাবে আলাদা করে দেওয়া এবং প্রত্যেক অঞ্চলে ও প্রত্যেক বাড়িতে গিয়ে সংক্রমিত ব্যাক্তিকে খুঁজে বের করতে হবে।”

রায়ান আরও বলেন,” ইতালির দুরবস্থার থেকে শিক্ষা নিয়ে আমাদের উচিত কঠোরভাবে বিধিনিষেধ প্রবর্তন এবং প্রতিটি সন্দেহভাজনকে পরীক্ষা করে দরকার হলে যোগাযোগ বিচ্ছিন্ন করা সামাজিক জগত থেকে। একবার যদি আমরা ভাইরাসটি ছড়িয়ে পড়া আটকাতে পারি তবেই এর মোকাবিলা করতে পারবো, নচেৎ নয়।”

-Advertisement-

এই মারণ ভাইরাসের প্রতিষেধক আবিস্কারের কাজ অত্যন্ত দ্রুতগতিতে চললেও এক বছরের আগে এর সুফল পাওয়া সম্ভব নয় বলে গবেষকরা জানান। মার্কিন যুক্তরাষ্ট্রে মানবদেহে এর প্রতিক্রিয়ার ওপর গবেষণা চলছে এবং ব্রিটেনে এর প্রয়োগ কিছু ক্ষেত্রে সফল হলেও এখনও অব্দি বাস্তব প্রমান পাওয়া যায়নি। তাই প্রতিষেধকের অপেক্ষা না করে প্রতিরোধের ওপর গুরুত্ব দিলেই এই মহামারী ঠেকানো সম্ভব।

-Advertisement-
Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-