-Advertisement-

ধর্মান্তরণ না হওয়ার ব্যাখ্যা চাইল সুপ্রিম কোর্ট –

দেশের খবর সাধারণ খবর

সংবাদ ভাস্কর নিউজ ডেস্ক : ধর্মান্তরণ বিশেষ করে বিয়ের পর মেয়েদের ধর্ম বদল এই বিষয়টি নিয়ে আপত্তি জানিয়েছিল উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশ সরকার ।

-Advertisement-

ধর্মান্তরণের আলোচ্য বিষয়টি হলো ‘লভ জিহাদ’ । যেখানে মূলত হিন্দু ঘরের মেয়েদের মুসলিম ছেলেদের সঙ্গে বিয়ে , তারপর ধর্ম বদল । যা নিয়ে প্রবল আপত্তি দক্ষিণপন্থী হিন্দুত্ববাদী সংগঠনগুলির ।

তাদের দাবি , “ধর্মান্তরিত করার লক্ষ্যেই হিন্দু মেয়েদের প্রেমের জালে ফাঁসিয়ে বিয়ে করেন মুসলিম যুবকরা । তবে মুসলিম মেয়েদের হিন্দু ঘরে বিয়েকে এর আওতায় ফেলতে নারাজ তারা ।”

-Advertisement-

প্রায় অনেকদিন ধরে ধর্মান্তরণের বিরুদ্ধে কথা তুলে সেটিকে আইনে পরিণত করে উত্তরপ্রদেশ সরকার । যার সর্বোচ্চ সাজা নির্ধারিত হয় ১০ বছর জেল । যার দেখাদেখি উত্তরাখন্ড ও হিমাচলপ্রদেশও সম্মতি দিয়ে নিজেদের রাজ্যে চালু করে এই আইন ।

-Advertisement-

কিন্তু দেশের সংবিধানে যেখানে ধর্ম নিরপেক্ষতা , সমানাধিকার এবং বৈষম্যহীনতার কথা বলা রয়েছে , সেখানে ভালোবাসাকে একটি বিবাহবন্ধনে আবদ্ধ হওয়া থেকে আটকাতে একটি মুষ্টিমেয় গোষ্ঠীর ধর্মান্তরণ না করার আইন কতটা যুক্তিযুক্ত , তার ব্যাখ্যা চেয়েছে দেশের শীর্ষ আদালত । বিশেষ করে হিন্দু ও মুসলিম মেয়ে ও ছেলের বিয়ে !

Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-