-Advertisement-

করোনা বিধি মেনে জয়দেব মেলার ছাড়পত্র –

পশ্চিমবঙ্গ শিরোনাম এই মুহূর্তে

সংবাদ ভাস্কর নিউজ ডেস্ক : করোনার সমস্ত বিধিনিষেধ মেনেই আজ থেকে দু দিনের জয়দেব মেলার ছাড়পত্র দিয়েছে বীরভূম জেলা প্রশাসন। প্রতি বছর মকর সংক্রান্তির দিন বীরভূম জেলার অজয় নদের তীরে অতি সু প্রাচীন ঐতিহ্যবাহী জয়দেব মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। জেলায় শান্তিনিকেতনের পৌষমেলা ও জয়দেব মেলা বহু প্রাচীন ও ঐতিহ্যময় হিসেবে খ্যাত। জয়দেব মেলায় বাউল ও কীর্তন শিল্পী দের সমাগম থাকে চোখে পড়ার মত। কথিত আছে,পৌষ মাসের কোন এক দিনে কবি জয়দেব গোস্বামীর প্রয়াণ ঘটে। কবির তিরোধান উপলক্ষে এই মেলা বসলেও আরোও বিতর্ক রয়েছে কবি জয়দেব প্রত্যেক বছর মকর সংক্রান্তির দিন কাটোয়ায় গঙ্গায় পূণ্যস্নান করতে যেতেন।

-Advertisement-

ঘটনাচক্রে কোন একবছর কবি জয়দেব কাটোয়ায় গঙ্গা স্নান করতে যেতে পারেননি। স্বপনাদেশে দেবী গঙ্গা অজয় নদে জোয়ারে বেয়ে আসে। কবি জয়দেব উচ্ছসিত হয়ে অজয় নদে পূর্ণ স্নান সেরে ওই দিনটা উপলক্ষে মহোৎসবে আয়োজন করে সেখানে সবাই অংশগ্রহণ করেন এবং কবির জয়দেবের স্মৃতি উদ্দেশ্যে মেলা হয়ে আসছে বলে সবাই মনে করেন। মেলায় জেলা পুলিশ প্রশাসনের পক্ষ থেকে কড়া নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। অস্থায়ী ভাবে তিনটি ঘাট করা হয়েছে।

ও প্রচুর সাদা পোষাকে পুলিশ মোতায়েন রয়েছে। করোনা বিধি মেনে হয়েছে মেলা। বাধ্যতামূলক করা হয়েছে মাস্ক। তবে করোনা আবহে এবছর জয়দেব মেলায় ভক্তদের ভীড় কম।

-Advertisement-
Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-