-Advertisement-

স্মার্টফোনের ব্যাটারি থেকে বিস্ফোরণ ঘটে যে কারণগুলির জন্য, জেনে নিন বিস্তারিত –

Technology শিরোনাম এই মুহূর্তে

সংবাদ ভাস্কর নিউজ ডেস্ক : বর্তমান যুগটা স্মার্টফোনের এ বিষয়ে কোনো সন্ধেহ নেই। স্মার্টফোন এখন ছোট থেকে বড়ো, ছাত্র থেকে শিক্ষক সকলের হাতে দেখা যায়।
বর্তমানে লিথিয়াম ব্যাটারি শুধু স্মার্টফোনে নয় বরং সকল ইলেকট্রিক ডিভাইসে ব্যবহার করা হয়। এই ব্যাটারিটি ফোনে বিস্ফোরণ ঘটায়।

-Advertisement-

স্মার্টফোন ব্যবহার ও ফোনের বিস্ফোরণ দুটিই সমান তালে তাল মিলিয়ে বেড়ে চলেছে। অনেক সময় ফোনের বিস্ফোরণ ঘটে ব্যাটারি ফুলে গিয়ে।

আজ আমার আপনাদেরকে জানাবো কেন ব্যাটারি ফুলে গিয়ে বিস্ফোরণ ঘটে।

-Advertisement-

পরিক্ষা করে দেখা গেছে কম দামি চার্জার দিয়ে চার্জ করলে তা বিস্ফোরণ ঘটায়। তাই এই ধরনের চার্জার গুলি থেকে সাবধান।

-Advertisement-

ব্যাটারি ফুলে উঠতে পারে যদি আপনার ফোনটি তৈরী হওয়ার সময় লিথিয়াম আয়ন ব্যাটারিকে পরিক্ষা না করে। এতে ঝুঁকি অনেকটাই বেশি থাকে বিস্ফোরণের।

আপনি কি পাওয়ার ব্যাংক ব্যবহার করেন? যদি আপনি সস্তার পাওয়ার ব্যাংক ব্যবহার করেন তাহলে তা এখুনি বন্ধ করুন। কারণ সেই পাওয়ার ব্যাংক আপনার ফোনের ব্যাটারি নষ্ট করে দেবে এবং তাঁর থেকে বিস্ফোরণ ঘটবে।

সারারাত ফোন চার্জে বসিয়ে রাখলেও এই দুর্ঘটনা হতে পারে। কারণ সারা চার্জে বসানোর কারণে ফোন ওভারহিটি হয়ে যায়। ভুলেও এই কাজ করবেন না।

প্রসেসরও ফোন গরম হওয়ার একটি অন্যতম কারণ। আপনার প্রসেসর এর উপর খুবই চাপ পড়ে যদি আপনি গেম খেলেন। এর ফলেও অনেক সময় ফোন গরম হয়ে বিস্ফোরন হতে দেখা যায়।

আপনার ফোনটি খুবই গরম হয়ে যেতে পারে যদি তা অনেকক্ষণ রোদে থাকে। গবেষণা করে দেখা গেছে এটি ও বিস্ফোরণের একটি অন্যতম কারণ।

তাই আপনারা বিস্ফোরণ থেকে ফোনকে দূরে রাখতে এই সতর্কবার্তা গুলি মেনে চলুন।

Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-