-Advertisement-

প্রেস বার্তা

এক নজরে

সংবাদ ভাস্কর ডিজিটাল ডেস্ক : ১৮৮৬ সালের পয়লা মে আট ঘন্টা কাজের দাবীতে আমেরিকার শিকাগোর হে মার্কেট স্কোয়ারে কয়েক হাজার শ্রমিকের ওপর পুলিশ ঝাঁপিয়ে পড়ে। রক্তে ভিজে যায় হে মার্কেট স্কোয়ারের মাটি। ওই সংগ্রামের নেতৃত্বকে গ্রেফতার করে প্রহসনমূলক বিচারের মাধ্যমে ফাঁসি দেওয়া হয়েছিল। পৃথিবীর ইতিহাসে শ্রমিকদের এই সংগ্রাম চিরস্মরণীয়।

-Advertisement-

তাই পয়লা মে পালিত হয়ে আসছে শ্রমিকশ্রেণির আন্তর্জাতিক সংহতি দিবস। আমাদের দেশে এই মুহুর্তে মে দিবস পালন গভীর তাৎপর্যবাহী। আমরা দেখছি কেন্দ্রীয় সরকারের মদতে বৃহৎ কর্পোরেট সংস্থাগুলি শ্রমিকদের ওপর শোষণের তীব্রতা বৃদ্ধি করেছে। আধঘন্টা কাজের অধিকার খর্ব করা হচ্ছে, স্থায়ী চাকরির বদলে ঠিকা শ্রমিক নিয়োগ করা হচ্ছে, ন্যূনতম মজুরি দিতে অস্বীকার করা হচ্ছে, আইনী সুযোগ-সুবিধা থেকে শ্রমিকদের বঞ্চিত রাখা হচ্ছে- এই অন্যায়, অবিচার অবিরত হয়ে চলেছে।

সরকার শ্রমিকস্বার্থের পরিবর্তে মালিকের স্বার্থ দেখতেই ব্যস্ত। রাষ্ট্রায়ত্ত শিল্পের বিলগ্নিকরণ, বেসরকারীকরণ ঢালাওভাবে হয়েই চলেছে। অতিমারী-লকডাউন এই প্রক্রিয়াকে শুধু তরান্বিত করেছে তাই নয়; এর ফলে শ্রমিকরা আরো বৈষম্যের শিকার হচ্ছেন। শ্রমকোড আইন নতুন করে লাগু হচ্ছে ও সেই সংশোধিত আইনে শ্রমিকের অর্জিত অধিকার হরণ করা হচ্ছে।

-Advertisement-

কেন্দ্রীয় সরকারের পাশাপাশি এই রাজ্যের সরকারের হাতেও শ্রমিকরা বিপন্ন। শ্রমিক-কর্মচারী থেকে শুরু শিক্ষকসমাজ আজ দুর্দশাগ্রস্ত। চরম আর্থিক দুর্নীতি ও কেলেঙ্কারিতে রাজ্যের শাসকদলের নেতৃত্ব লিপ্ত। তদুপরি আইন-শৃঙ্খলার পরিস্থিতি আজ রসাতলে। তবে আশার কথা প্রতিবাদ বাড়ছে। প্রতিরোধ হচ্ছে। জনগণের ক্ষোভ জমাট হচ্ছে। কেন্দ্রীয় ও রাজ্যসরকারের জনবিরোধী নীতিগুলির বিরুদ্ধে এই ক্ষোভকে সংহত করতে আজ শপথ নেওয়ার দিন।

-Advertisement-

ধন্যবাদসহ
বিশ্বজিৎ মাইতি
সাধারণ সম্পাদক
ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট

পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি

Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-