-Advertisement-

টমেটো ফিভার নামে এক জটিল রোগে কেরালায় আক্রান্ত বহু শিশু

Health - স্বাস্থ্য

সংবাদ ভাস্কর ডিজিটাল ডেস্ক : টমেটো ফিভার এই এক জটিল সমস্যায় কেরালা জুড়ে আক্রান্ত বহু শিশু। গত এক সপ্তাহের বেশি সময় ধরে রাজ্যের কোল্লাম সহ একাধিক এলাকায় ক্রমেই বেড়ে চলেছে এই ভাইরাল জ্বর । ত্বকে সংক্রমণ , ডিহাইড্রেশন , ফোস্কা সহ নানা উপসর্গ নিয়ে আক্রান্ত বহু শিশু। মূলত, ১-৫ বছরের শিশুরাই আক্রান্ত হচ্ছে এই রোগে।

-Advertisement-

টমেটো ফিভার: কোথা থেকে এল এই নাম?

শিশুদের ত্বকে এক ধরনের ফোস্কার থেকেই এসেছে এই নাম। দেখতে অনেকটা লাল পাকা টমেটোর মতো এবং তাতে জল জমে থাকে বলেই এই নাম দেওয়া হয়েছে ভাইরাল সংক্রমণটির। সেই সঙ্গে শরীরে জ্বর এবং ব্যথা থাকে এই ভাইরাসে আক্রান্ত হলে। মূলত, হাত, পা এবং মুখেই দেখা দেয় এই ফোস্কাগুলি।

-Advertisement-

টমেটো ফিভার থেকে বাঁচার উপায় কী?

-Advertisement-

ভাইরোলজিস্টদের বক্তব্য, 

১) এই সময় শিশুদের জল ফুটিয়ে সেটি ঠান্ডা করে খাওয়ানো উচিত।

২) শরীরের কোথাও ফোস্কা দেখা দিলে, নজর রাখতে হবে সেখানে কোনও ভাবেই যেন আপনার শিশু না চুলকায়। তাহলে সেখানে থেকে সংক্রমণ আরও বেশি ছড়াতে পারে।

৩) এই সময় সঠিক হাইজিন রাখা উচিত। বিশেষ করে যে জামা-কাপড়, বাসন এবং অন্যান্য জিনিস আক্রান্ত শিশুরা ব্যবহার করছে সেগুলি ভালো করে ধুয়ে রাখতে হবে।

৪) সামান্য গরম জলে দিনে দু’বার স্নান করাতে হবে শিশুকে।

৫) সেই সঙ্গে সামান্য় উপসর্গ দেখা দিলেই, চিকিৎসকের সঙ্গে পরামার্শ করতে হবে।

ইতিমধ্যেই কেরালা সরকারের পক্ষ থেকে এই সমস্যা সমাধানের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। শুধু তাই নয়, অন্যান্য রাজ্যগুলিকেও সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে। 

Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-