-Advertisement-

গরমে মাছ-মাংস অল্পেই নষ্ট হয়ে যেতে পারে, কেনার আগে টাটকা মাছ চিনবেন কী ভাবে

টুকরো খবর

সংবাদ ভাস্কর ডিজিটাল ডেস্ক : বাঙালির রোজের পাতে রুই-কাতলা থাকলেও, বিশেষ দিনে পাতে পড়ে ভেটকি, পমফ্রেট, ইলিশ কিংবা চিংড়ি চাই-ই-চাই। তবে টাটকা মাছ চেনার রাস্তা জানেন?

-Advertisement-

ভোজনরসিক বাঙালির মাছ ছাড়া ঠিক চলে না। বাড়িতে কোনও অনুষ্ঠান থাকুক কিংবা রোজকার খাওয়াদাওয়া, মাছ পাতে না পড়লে ভোজটা ঠিক জমে না!

রোজের পাতে রুই-কাতলা থাকলেও, বিশেষ দিনে পাতে পড়ে ভেটকি, পমফ্রেট, ইলিশ কিংবা চিংড়ি চাই-ই-চাই। আগে বাবাই বাজারে যেতেন। তবে এখন দায়িত্ব পড়েছে আপনার উপর! কিন্তু বাজারে গিয়ে বাসি মাছ কিনে আনছেন না তো? কী করে বুঝবেন মাছটি তাজা কি না? আপনার জন্য রইল তাজা মাছ চেনার কিছু সহজ উপায়।

-Advertisement-

১) মাছের গায়ে কি চড়া আঁশটে গন্ধ রয়েছে? তা হলে কিন্তু ধরে নিতে হবে মাছটি বাসি। টাটকা দেখানোর জন্য রাসায়নিক ব্যবহার করা হয়েছে। মাছ টাটকা হলে তাতে হালকা জলের গন্ধ থাকবে কিন্তু সেই গন্ধ কখনওই খুব চড়া হবে না।

-Advertisement-

২) মাছ বাসি হলে সবার আগে বোঝা যায় তার চোখ দেখে। মাছ তাজা হলে চোখ উজ্জ্বল, চকচকে দেখায়। বাসি মাছের চোখ ঘোলাটে দেখায়।

৩) মাছ তাজা কি না তা বোঝার সেরা উপায় হল তার কানকো দেখে। তাজা মাছের কানকোর রং টকটকে লাল হয়। মাছ কেনার সময়ে তা পরখ করে নিতে ভুলবেন না যেন। মাছের কানকোর রং যদি ইঁটের মতো একটু কালচে লাল দেখেন, তা হলেই বুঝবেন সেই মাছ বাসি।

৪) মাছ টাটকা হলে তার চমড়া চকচকে ও উজ্জ্বল হবে। কিন্তু মাছ যদি বাসি হয়, তা হলে তার ত্বক থেকে এই চকচকে ভাবটা উধাও হয়ে যায়, ফ্যাকাশে দেখায়।

৫) মাছ টাটকা কি না তা আঁশ দেখেও বোঝা সম্ভব। মাছ থেকে আঁশ বার করা সহজ হয় না। আঁশ যদি আলগা থাকে, তা হলে বুঝবেন মাছটি বাসি।

Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-