-Advertisement-

কেন্দ্রের জল – জীবন – মিশনের প্রকল্পের অপারেশনাল গাইডলাইন মেনে বিশেষ সিদ্ধান্ত নিল রাজ্যের জনস্বাস্থ্য কারিগরি দফতর

এক নজরে

সংবাদ ভাস্কর ডিজিটাল ডেস্ক : কেন্দ্রের জল – জীবন – মিশনের প্রকল্পের অপারেশনাল গাইডলাইন মেনে বিশেষ সিদ্ধান্ত নিল রাজ্যের জনস্বাস্থ্য কারিগরি দফতর। রাজ্যের প্রতিটি জেলায় বাড়িতে বাড়িতে জল পৌঁছে দেওয়ার গতি বাড়াতে ডিস্ট্রিক্ট প্রজেক্ট ম্যানেজমেন্ট ইউনিট তৈরি নির্দেশ দেওয়া হলো প্রতিটি জেলা কে। মূলত রাজ্যের “জলস্বপ্ন” প্রকল্পে গ্রামাঞ্চলের প্রতিটি বাড়িতে পাইপে করে জল পৌঁছানোর জন্য বিশেষভাবে নজরদারির জন্য জেলায় জেলায় ইউনিট তৈরি করা হচ্ছে।

-Advertisement-


তারই সঙ্গে এই প্রকল্পের বিভিন্ন সময় পর্যালোচনা, সঠিকভাবে কার্যকরী হচ্ছে কিনা, নতুন কোন টেকনোলজি প্রয়োজন রয়েছে কিনা, তা দেখবে এই ইউনিট। পাশাপাশি প্রকল্পের কাজ সশরীরে গিয়ে পরিদর্শন করা এবং আর্থিকভাবে কতটা এগোচ্ছে, সময়মতো প্রকল্পকে চালানোর জন্য দ্রুত সিদ্ধান্ত নেওয়া, এই দেখবে এই ইউনিট।

সূত্রের খবর, জেলা গুলিকে নির্দেশ দেওয়া হয়েছে দ্রুত এর ডিস্ট্রিক্ট প্রজেক্ট মনিটরিং ইউনিট তৈরি করতে হবে। তার জন্য কীভাবে এই ইউনিট তৈরি করতে হবে তার বিস্তারিত বিবরণ দিয়েছে রাজ্যের জনসাস্থ কারিগরি দপ্তর।

-Advertisement-


প্রসঙ্গত কেন্দ্রের এই প্রকল্পে বারবার রাজ্য প্রথম হচ্ছে। শুধু তাই নয়, গত কয়েক মাসে রাজ্যের “জলস্বপ্ন” প্রকল্প এর অধীনে বাড়িতে বাড়িতে জল পৌঁছে দেওয়ার ক্ষেত্রে একাধিকবার প্রথম স্থান দখল করেছে। যদিও কেন্দ্রের জলশক্তি মন্ত্রক কেন্দ্রের প্রকল্প কোন রাজ্য নামে যা ভাবে তা নিয়ে অবশ্য প্রশ্ন তুলেছে। বিরোধীরা একাধিকবার সেই প্রশ্ন তুলে সরব হয়েছে।

-Advertisement-


রাজ্যের জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের তরফে বিভিন্ন জেলায় যে নির্দেশিকা পাঠানো হয়েছে সেখানে জল জীবন মিশন প্রকল্পের অপারেশনাল গাইডলাইন মেনে এই ইউনিট তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। প্রসঙ্গত একাধিকবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জলস্বপ্ন প্রকল্পের গতি বাড়ানোর জন্য নির্দেশ দিয়েছেন। শুধু তাই নয় সম্প্রতি প্রশাসনিক বৈঠক থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাড়িতে বাড়িতে জল পৌঁছানো যে তার অন্যতম লক্ষ্য তাও বুঝিয়ে দিয়েছেন আধিকারিকদের। এই নির্দেশের মাধ্যমে এই প্রকল্পে আরো গতি বাড়বে বলেই মনে করছে আধিকারিকরা।

Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-