-Advertisement-

কলকাতায়’ ‘উইলিয়াম টেগোর মিট’

বিনোদন

প্রিয়াঙ্কা আইচ ভৌমিক , বিনোদন ডেস্ক : সম্প্রতি জ্ঞানমঞ্চ অডিটোরিয়ামের মঞ্চে বিশ্ব সাহিত্যের দুজন কিংবদন্তি ব্যক্তিত্ব – রবীন্দ্রনাথ ঠাকুর এবং উইলিয়াম শেক্সপিয়ারের কালজয়ী রচনার উপস্থাপনা করলেন বাংলা চলচ্চিত্রের দুই প্রবীণ অভিনেতা বিপ্লব দাশগুপ্ত এবং অনসূয়া মজুমদার ।

-Advertisement-

যুগে যুগে বহু কবি ও সাহিত্যিকের আবির্ভাব ঘটেছে পৃথিবীর বিভিন্ন দেশে, তাঁদের মধ্যে ইংরেজি সাহিত্যের সর্বজনবিদিত নাম হল উইলিয়াম শেক্সপিয়ার এবং বাংলা সাহিত্যর ক্ষেত্রে হলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। এইদুজন ব্যক্তিত্ব সম্পূর্ণ আলাদা মহাদেশ ও দুটি আলাদা শতাব্দীতে জন্মগ্রহণ করার স্বত্বেও তাঁদের চিন্তা-ভাবনার এক সাদৃশ্য লক্ষ্য করা যায় উভয়ের রচনা থেকেই। এঁরা যেভাবে মানুষের চিন্তা-ভাবনা, তাঁদের ব্যক্তিত্ব ও সম্পর্কের পুঙ্খানুপুঙ্খ বুঝতে সক্ষম হয়ে নিজেদের লেখায় তুলে ধরেছেন তা ভাষায় প্রকাশ করা যায়না।

অভিনেতা বিপ্লব দাশগুপ্ত ‘উইলিয়াম টেগোর মিট’ সম্পর্কে বললেন, “আমরা মোট ছয়টি নাটকের উপস্থাপনা করেছি যার মধ্যে রয়েছে ‘দ্য মার্চেন্ট অফ ভেনিস’, ‘বিসর্জন’, ‘ওথেলো’, ‘মুসলমানির গল্প’, ‘বদনাম’ এবং ‘ ম্যাকবেথ’।

-Advertisement-

অনসূয়া মজুমদার এব্যাপারে জানালেন, “সাহিত্য জগতের এইদুই কালজয়ী ব্যক্তিত্বই প্রেম, ঈর্ষা, প্রতিশোধ, বিশ্বাসঘাতকতা এবং অনুরূপ আবেগেকে ভাষায় প্রকাশ করেছিলেন যা মানুষের সহজাত প্রভৃতি। উভয়ের লেখাতেই মানবজাতিকে ধ্বংসের পথে এগোনোর দিকে এগিয়ে নিয়ে যায় এমন স্বভাবের নিন্দা এবং মানবকল্যাণের ব্যাপারকে প্রাধান্য দেওয়ার উদাহরণ দেখতে পাওয়া যায়।”

-Advertisement-
Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-