-Advertisement-

শিশুকে অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়ে টিফিন দিচ্ছেন ?

সাধারণ খবর

সংবাদ ভাস্কর ডিজিটাল ডেস্ক : খাবার গরম রাখার জন্য আপনি কি সন্তানের টিফিন অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়িয়ে দেন? আপনার এই ভুলে কিন্তু শিশুর শরীরের উপর খারাপ প্রভাব পড়তে পারে।

-Advertisement-

টিফিন নিয়ে সব শিশুরই বায়না থাকে। টিফিনে ভাল কিছু না থাকলে সেই খাবার আবার ফিরে আসে বাড়িতে। তাই সব বাবা-মাই চেষ্টা করেন, স্বাস্থ্যকর অথচ সুস্বাদু হবে এমন কোনও পদ শিশুদের জন্য বানিয়ে দিতে।

-Advertisement-

প্রয়োজনে টিফিন না খেলে শাসনও করেন অনেক অভিভাবকেরা। কখনও ভেবে দেখেছেন কি, এই টিফিন দেওয়ার মধ্যে কোনও ত্রুটি থেকে যাচ্ছে কি না?

-Advertisement-

খাবার গরম ও তাজা রাখার জন্য আপনি কি সন্তানের টিফিন অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়িয়ে দেন? আপনার এই ভুলে কিন্তু শিশুর শরীরের উপর খারাপ প্রভাব ফেলতে পারে।

অ্যালুমিনিয়ামের ফয়েলে দু’ঘণ্টার বেশি খাবার রাখলে ধীরে ধীরে খাবারে মিশতে থাকে অ্যালুমিনিয়াম— যা শরীরের জিঙ্ককে প্রতিস্থাপিত করে। জিঙ্ক প্রতিস্থাপনের ফলে শরীরে ইনসুলিনের ভারসাম্যে গোলমাল দেখা যায়। ফলে ডায়াবিটিসের সমস্যা হানা দিতে পারে।

পুষ্টিবিদদের মতে, অনেক শিশু জুভেনাইল ডায়াবিটিসে আক্রান্ত হয়, তার অন্যতম কারণ এই অ্যালুমিনিয়ামের ফয়েলে খাবার পুড়ে দেওয়া।
তা ছাড়া মস্তিষ্কের টিস্যুতে অতিরিক্ত অ্যালুমিনিয়াম জমা হলে অ্যালাঝাইমার’স-এ আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে।

মস্তিষ্কের কোষের বৃদ্ধিতেও বাধা তৈরি করে অ্যালুমিনিয়াম। শরীরে অ্যালুমিনিয়ামের মাত্রা বেড়ে গেলে হাড়ের সমস্যাও দেখা দিতে পারে।

গরম খাবার অ্যালুমিনিয়াম ফয়েলে দীর্ঘ ক্ষণ মোড়া থাকলে খাবারের সঙ্গে অ্যালুমিনিয়াম মিশে যায়। অল্প মাত্রায় শরীরে অ্যালুমিনিয়াম প্রবেশ করলে তেমন ক্ষতি হয়া। কিন্তু দীর্ঘ দিন এই অভ্যাসের কারণে শরীরে অ্যালুমিনিয়াম জমতে থাকলে মুশকিল।

বিশেষজ্ঞদের মতে, অ্যালুমিনিয়ামের ফয়েলের চেয়ে ঢের বেশি স্বাস্থ্যকর স্টিল পাত্র। ভাল মানের স্টিলের পাত্রও শরীরের জন্য ভাল। তাই ব্যবহার করুন সে রকমই টিফিনবক্স, শিশুর খাবারও পুড়ে দিন এতেই।

Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-