-Advertisement-

দুই বন্ধুর পায়ে হেঁটে কেদারনাথ যাত্রা

পশ্চিমবঙ্গ

সংবাদ ভাস্কর ডিজিটাল ডেস্ক : তাঁরা হলেন সৌগত বিশ্বাস ও সুমন মণ্ডল । বাড়ি উত্তর ২৪ পরগনার ঠাকুরনগরে ।

-Advertisement-


নেশা মুক্ত সমাজ গড়ার লক্ষে সচেতনতার বার্তা নিয়ে পায়ে হেঁটে কেদারনাথ যাত্রা করছেন দুই বন্ধু ।
পরিবেশ দিবসের পরদিন পুজো দিয়ে যাত্রা শুরু করেন তাঁরা। উত্তর ২৪ পরগনার ঠাকুরনগরে বাড়ি সৌগত বিশ্বাস ও সুমন মণ্ডলের। তাদের ইচ্ছা ছিল আগেই। তাই ট্রেন বাসের পরিবর্তে পায়ে হেঁটে করছেন যাত্রা। তাদের উদ্দেশ্যকে সকল মানুষের কাছে পৌঁছে দিতে এই পায়ে হেঁটে যাত্রা ।


নেশা মুক্ত সমাজ গড়তে এবং মানুষকে সচেতন করতেই তাদের এই চিন্তাভাবনা । তাঁরা সামনে ও পিছনে ব্যানার লাগিয়ে এই প্রচার চালাচ্ছে। যাতে সমাজের প্রতিটা মানুষ একটু সচেতন হয়, এটাই তাদের উদ্দেশ্য।

-Advertisement-

ঠাকুরনগর থেকে কেদারনাথ প্রায় ২ হাজার কিলোমিটারের রাস্তা । সেটা সম্পূর্ণ করতে ৭৫ দিনের বেশি সময় লাগতে পারে। সকলেই বাস ট্রেনে কেদারনাথ দর্শন করতে যায়। কিন্তু এভাবে পায়ে হেঁটে এক অভিনব যাত্রা করেছে দুই বন্ধু। এর আগেও সিঙ্গুরের মিলন লাদাখ গিয়েছিল পায়ে হেঁটে।

-Advertisement-


সৌগত বিশ্বাস ও সুমন মণ্ডলের এই সচেতনতার বার্তা দেখে অনেকেই অভিভূত। রাস্তায় দাঁড়িয়ে তাদের সঙ্গে সেলফি তুলছে বহু মানুষ। সৌগত বিশ্বাস বলেন, “পৃথিবীর মধ্যে যদি কোনও ভূস্বর্গ থেকে থাকে, তাহলে সেটা হচ্ছে কেদারনাথ।

দুই বন্ধু মিলে ঠিক করি ভগবানের দর্শন, স্বর্গ দর্শন একসঙ্গে হবে। তাই বেরিয়ে পড়ি। ঠাকুরনগরে হরিচাঁদের মন্দিরে পুজো দিয়ে রওনা দিই কেদারনাথের উদ্দেশ্যে। আশা করছি ৭৫ দিনের মধ্যেই আমরা পৌঁছে যাব । ২০০০ কিলোমিটার এর উপর এই রাস্তা সম্পূর্ণ পায়ে হেঁটে যাত্রা করব আমরা। হয়তো কিছুটা সময় বেশি লাগতে পারে।।”

Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-