-Advertisement-

উত্তর ২৪ পরগনার একটি মেলায় চূড়ান্ত বিশৃঙ্খলা

উত্তর 24 পরগনা

সংবাদ ভাস্কর ডিজিটাল ডেস্ক : উত্তর ২৪ পরগনা জেলার অন্যতম একটি প্রাচীন মহোত্‍সব হিসেবে প্রচলিত এই দণ্ডমহোত্‍সব। চলতি কথায় দই-চিঁড়ের মেলা। আজ সেই মেলায় চূড়ান্ত বিশৃঙ্খলার ফলে অসুস্থ হন বহু পুণ্যার্থী। মৃত্যু হয় এক মহিলাসহ ৩ জনের। এই ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে মহোত্‍সব তলা ঘাটে।

-Advertisement-

যার ফলে প্রশাসনকে বাধ্য হয়ে ওই মেলা বন্ধ করে দেওয়ার নির্দেশ দিতে হয়। ইতিমধ্যে মেলা প্রাঙ্গণ থেকে পুণ্যার্থীদের বের করে আনার কাজ চলছে। অন্যদিকে এই ঘটনায় তিন পুণ্যার্থীরা মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


সকাল থেকেই মেলা প্রাঙ্গণ পুণ্যার্থীদের আগমনে জমজমাট ছিল একেবারে। দীর্ঘ দুই বছর করোনাকালীন পরিস্থিতিতে এই মহোত্‍সব তেমন ভাবে পালন করা সম্ভব হয়নি। যার ফলে এই বছর ভিড় বেশ কিছুটা বেশি ছিল ,অন্যদিকে এই তীব্র দাবদাহ।

-Advertisement-

এই দুয়ের কারণেই এমন মর্মান্তিক ঘটনা ঘটে মহোত্‍সব তলা ঘাটে। প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে পড়েন মেলায় আসা বহু পুণ্যার্থী। সূত্রের খবর অনুযায়ী, ওই ভিড়ের মধ্যে চাপাচাপির ফলে প্রায় ৫০ জনের বেশি অসুস্থ হয়ে পড়েন। তাদেরকে তড়িঘড়ি চিকিত্‍সার জন্য নিয়ে যাওয়া হয় স্থানীয় হাসপাতালে।

-Advertisement-


পরবর্তীতে সেই ভিড় ক্রমশ বাড়তে থাকে। পুণ্যার্থীরা আসতে থাকেন মহোত্‍সব তলা ঘাটে। আর এই ভিড়কে নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়নি প্রশাসন। যার ফলে ঘটনাস্থলে এসে উপস্থিত হয় খড়দহ থানার বিশাল পুলিশবাহিনী।

সেখানে এসে উপস্থিত হন পানিহাটি পুরসভার একাধিক কর্মীরা। মেলা প্রাঙ্গণের মন্দির বন্ধ করে দেওয়া হয়, বন্ধ করে দেওয়া হয় ওই মেলা প্রাঙ্গণে ঢোকার রাস্তা। উপচে পড়া ভিড় নিয়ন্ত্রণে আনার জন্য বর্তমানে তত্‍পরতা চোখে পড়েছে প্রশাসনের। যদিও ইতিমধ্যে মেলা বন্ধ করে দেওয়া হয়েছে।


এই প্রসঙ্গে পানিহাটির তৃণমূল বিধায়ক নির্মল ঘোষ জানান, প্রচন্ড ভিড় এবং তীব্র গরমের কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়। এদিন মহোত্‍সবতলা ঘাটে লক্ষাধিক মানুষের ভিড় জমে। তাঁর মধ্যে তিনজনের শারীরিক অবস্থার অবনতি ঘটে এবং পরবর্তীতে মৃত্যু হয় তাদের । বর্তমানে পুলিশ এবং স্বেচ্ছাসেবকদের দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলছে।

অন্যদিকে এই ঘটনার কথা প্রকাশ্যে আসতেই ট্যুইট করে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি লেখেন,’ পানিহাটির ইসকন মন্দিরে দণ্ডমহোত্‍সবে তাপ ও ​​আর্দ্রতার কারণে ৩ জন বৃদ্ধ ভক্তের মৃত্যুর খবর পেয়ে তিনি মর্মাহত। সিপি এবং ডিএম ছুটে এসেছেন, সমস্ত সাহায্য দেওয়া হচ্ছে। শোকাহত পরিবারের প্রতি আমার সমবেদনা’।

Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-