-Advertisement-

৬ টি খাবার যা আপনার ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে

Foods

সংবাদ ভাস্কর : ১) রসুন: দুর্গন্ধযুক্ত শ্বাস, কিন্তু সুপার স্বাস্থ্যকর :

-Advertisement-

রসুন ব্যাকটেরিয়ার সাথে লড়াই করে, যার মধ্যে এইচ. পাইলোরি (কিছু আলসার এবং পাকস্থলীর ক্যান্সারের সাথে যুক্ত), এবং গবেষণা পরামর্শ দেয় যে এটি পাকস্থলী, কোলন, খাদ্যনালী, অগ্ন্যাশয় এবং স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি কমায়।

২) টমেটো: প্রোস্টেট ক্যান্সারের বিরুদ্ধে সম্ভাব্য অস্ত্র :

-Advertisement-

রসালো লাল ফল আপনার কোষের ডিএনএকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে যা ক্যান্সার হতে পারে। টমেটোতে লাইকোপেন নামক একটি কার্যকর অ্যান্টিঅক্সিডেন্টের বিশেষ উচ্চ ঘনত্ব রয়েছে।

-Advertisement-

৩) ক্যান্সার প্রতিরোধে গ্রিন টি পান করুন :

চা গাছের পাতায় (ক্যামেলিয়া সাইনেনসিস) ক্যাটেচিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা বিভিন্ন উপায়ে ক্যান্সার প্রতিরোধ করতে পারে। ল্যাব গবেষণায় দেখা গেছে যে চায়ের ক্যাটেচিন টিউমারকে সঙ্কুচিত করতে পারে এবং টিউমার কোষের বৃদ্ধি কমাতে পারে।

Picture Courtesy: dreamstime

৪) স্ট্রবেরি: অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ :

স্ট্রবেরি এবং রাস্পবেরি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যেমন ভিটামিন সি এবং এলাজিক অ্যাসিড, একটি ফাইটোকেমিক্যাল। পরীক্ষাগার পরীক্ষায়, ইলাজিক অ্যাসিডের ক্যান্সার প্রতিরোধী বৈশিষ্ট্য রয়েছে বলে মনে হয় যা এনজাইমগুলিকে পুনরুজ্জীবিত করে, যা ক্যান্সার সৃষ্টিকারী পদার্থগুলিকে ধ্বংস করে এবং টিউমারের বৃদ্ধিকে ধীর করে দেয়। এটি ত্বক, মূত্রাশয়, ফুসফুস, খাদ্যনালী এবং স্তনের ক্যান্সার প্রতিরোধ করে বলে মনে হয়।

৫) গাজর: সবচেয়ে ভালো খাওয়া  রান্না করা :

গাজর রোগ প্রতিরোধকারী পুষ্টিগুণে ভরপুর। এগুলিতে বিটা-ক্যারোটিন রয়েছে, একটি অ্যান্টিঅক্সিডেন্ট বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে কোষের ঝিল্লিকে টক্সিনের ক্ষতি থেকে রক্ষা করতে পারে এবং ক্যান্সার কোষের বৃদ্ধিকে ধীর করে দিতে পারে।

৬) হলুদ :

 হলুদ একটি মশলা যার স্বাস্থ্য-উন্নয়নকারী বৈশিষ্ট্যের জন্য সুপরিচিত। কারকিউমিন, এর সক্রিয় উপাদান, একটি রাসায়নিক যা প্রদাহ বিরোধী, অ্যান্টিঅক্সিডেন্ট এবং এমনকি অ্যান্টিক্যান্সার প্রভাব রয়েছে। একটি টেস্ট-টিউব সমীক্ষায়, কারকিউমিন ক্যান্সার বৃদ্ধির সাথে সম্পর্কিত একটি নির্দিষ্ট এনজাইমকে লক্ষ্য করে কোলন ক্যান্সার কোষের বিস্তার কমাতে দেখা গেছে।

Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-