ঝাড়গ্ৰামে বনাধিকার গ্রামসভা মোর্চার ডেপুটেশন

এক নজরে

 সংবাদ ভাস্কর ডিজিটাল ডেস্ক : ঝাড়গ্রাম জেলার বনাধিকার গ্ৰাম সভা মোর্চার পক্ষ থেকে সম্প্রতি ঝাড়গ্ৰামে জেলা শাসকের কাছে একটি স্মারকলিপি তুলে দেওয়া হল। নয়াগ্ৰাম ওঝা বিনপুর -২ ব্লকের বনাধিকার আইন-২০০৬ অনুযায়ী গঠিত গ্ৰামসভা গুলির সভাপতি, বনাধিকার কমিটির সভাপতি, সম্পাদকরা উপস্থিত ছিলেন।

-Advertisement-


১০ টি গ্ৰাম সভা আলাদাভাবে দাবিপত্র ও জঙ্গল কেন্দ্রিক জীবিকার উন্নয়নের জন্য প্রস্তাব তুলে দেয়। প্রধানত যে সমস্ত দাবিকে সামনে রেখে এদিনের ডেপুটেশন হয়, সেগুলি হলো, বনাধিকার আইন-২০০৬ অনুযায়ী গঠিত গ্ৰাম সভার স্বীকৃতি প্রদান, পট্টার বন্দোবস্ত, গ্ৰামসভার দাবি ও প্রস্তাব গুলো গ্ৰাম সভার সদস্যদের সাথে আলোচনার মাধ্যমে পুরণ, সরকারী অধিকারিক থেকে সাধারণ গ্ৰামবাসীদের মধ্যে বনাধিকার আইন-২০০৬ নিয়ে সচেতনতা প্রচার করা এবং বনাধিকার বিষয়ে জেলা ও মহকুমা স্তরের কমিটিতে কি আলোচনা হয় তা গ্ৰাম সভা গুলো কে জানানো, বন জঙ্গল রক্ষা করে আদিবাসীদের জীবিকার স্থায়ী ব্যবস্থা করা প্রভৃতি।


এদিনের প্রতিনিধি ডেপুটেশনে প্রতিনিধিত্ব করেন বনাধিকার গ্ৰাম সভা মোর্চার যুগ্ম আহ্বায়ক চৈতন বেসরা ও মন্টু মুর্মু। এছাড়াও জেলা শাসকের কাছে পুরো বিষয়টি উপস্থাপন করেন বনাধিকার কর্মী ঝর্ণা আচার্য্য। উপস্থিত ছিলেন নয়াগ্ৰাম থেকে সুপাই মুর্মু, ঝাড়েশ্বর মান্ডী, ঝাড়েশ্বর প্রামানিক, মুলুকচাঁদ সরেন, চরন মাহাত, বাপী সরেন, গোপাল দন্ডপাট ও বিনপুর-২ থেকে সুরেন্দ্র হাঁসদা, সুধাময় মুর্মু, যতীন্দ্রনাথ মাহাত প্রমুখ।

-Advertisement-
Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-