দক্ষিণ দিনাজপুর জেলা জুড়ে চলছে ঈদের শেষ প্রস্তুতি

পশ্চিমবঙ্গ

সংবাদ ভাস্কর ডিজিটাল ডেস্ক : আর এক দিন বাদে সমগ্র বিশ্বের মুসলিম সম্প্রদায়ের ঈদ উৎসব। আগামী রবিবার পবিত্র কুরবানী ঈদ উৎসব। তার আগে দক্ষিণ দিনাজপুর জেলা জুড়ে চলছে ঈদের শেষ প্রস্তুতি। শুক্রবার সকাল থেকে ঈদের শেষ বাজারের সেই চিত্র ধরা পরল দক্ষিন দিনাজপুর জেলার গঙ্গারামপুরে।

-Advertisement-

তথাকথিত ভাবে জেলার বিভিন্ন হাতের মধ্যে উল্লেখযোগ্য বহু প্রাচীন গঙ্গারামপুর শিববাড়িহাট। ভারত বর্ষ স্বাধীন হওয়ার পর থেকে এই হাটের খ্যাতি আছে। তিন জেলার তথা মালদা বালুরঘাট ও উত্তর দিনাজপুর জেলার দূরদূরান্ত থেকে ক্রেতা-বিক্রেতা এই হাটে সমাগম হয়। গরু ছাগল হাঁস মুরগি থেকে আলপিন পর্যন্ত মেলে এই হাটে।

রবিবার সকাল থেকেই কেনা বেচা শুরু হয়েছে চলবে সন্ধ্যা পর্যন্ত। আজকে ঈদের হাট যেন জনজোয়ার। অনেকে মাক্স এর তোয়াক্কা না করে ঈদের সামগ্রী কেনাকাটায় ব্যস্ত। গরু, ছাগল , মুরগি হাটে পা ফেলার যো নেই। ঈদের সবচেয়ে আকর্ষণীয় ও লোভনীয় বস্তু যেমন লাচ্ছা , নারকেল,  মসলা ও আতর কিনতে ভিড় দেখা গেছে ব্যাপক।

-Advertisement-

পবিত্র রমজান মাসের শেষে এ বছরের ঈদের নতুন জামা-কাপড় কিনতে পুরুষ ও মহিলাদের ভিড় ছিল লক্ষণীয়। হাতে মাত্র গোনা আর একদিন তারপরে সমগ্র বিশ্বজুড়ে ও গঙ্গারামপুরের বহু মুসলিম সম্প্রদাযয়ের সকলে সকাল হলে নামাজ পড়ে ঈদ উৎসবে শামিল হবেন। সকলে এই কুরবানী ঈদের জন্য অপেক্ষা করে রয়েছে, পাশাপাশি ঈদকে কেন্দ্র করে উৎসবের মেজাজে গা ভাসিয়েছেন দক্ষিণ দিনাজপুর জেলা সহ গঙ্গারামপুরের মুসলিম সম্প্রদায়ের মানুষেরা।

-Advertisement-

আগামী রবিবার পবিত্র ঈদের দিন গঙ্গারামপুরের বিভিন্ন জায়গার মসজিদে পবিত্র ঈদের দিন নতুন পোশাক পড়ে সকালে নামাজ পড়ে সকলে সামিল হবেন ও একে অপরকে ভাতৃত্ববোধের সঙ্গে কোলাকুলি করে এই পবিত্র ঈদে শামিল হবেন। পাশাপাশি একে অপরকে মিষ্টিমুখ করানোর পাশাপাশি লাচ্ছা, সেমাই ও নানান সুস্বাদু পদ কব্জি ডুবিয়ে খেতে ব্যস্ত থাকবেন সবাই, সেই দিনের অপেক্ষায় রয়েছেন সকলে।

Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-