ফের চীনের প্ররোচনা , উদ্দেশ্য সেই লাদাখ

টুকরো খবর

সংবাদ ভাস্কর ডিজিটাল ডেস্ক : ফের চিনের প্ররোচনা। সেই লাদাখ। যে লাদাখের মাটি ছলেবলে না পারুক, পেশিশক্তির সাহায্যে একটু একটু করে দখলের মরিয়া চালিয়ে যাচ্ছে লালফৌজ। তারই ইঙ্গিত দিয়ে গত বুধবার পূর্ব লাদাখের সীমানায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারতের অবস্থানের কাছে চলে আসে একটি চিনা বিমান ।

-Advertisement-

ভারতের বায়ুসেনা অবশ্য তত্‍ক্ষণাত্‍ চিনের এই বেআইনি অনুপ্রবেশ আটকাতে তত্‍পর হয়ে ওঠে। এদিন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রকের একটি সূত্র থেকে এ খবর জানা গিয়েছে। আকাশসীমা লঙ্ঘনের এই ঘটনা গত কয়েকমাসের মধ্যে প্রথম বলে জানা গিয়েছে।


চিনের ওই বিমানটির গতিবিধি সীমান্ত এলাকায় মোতায়েন রাডারে ধরা পড়ে। এই ঘটনা এমন সময়ে ঘটল যখন পূর্ব লাদাখের কাছে তাদের অধিকৃত এলাকায় বড় ধরণের মহড়া দিচ্ছে চিন।

-Advertisement-

মহড়ার সময় তারা আকাশে ব্যবহৃত প্রতিরক্ষা অস্ত্রও ব্যবহার করে। এরপরই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসে ভারত। প্রোটোকল মেনে চিনকে বার্তা দেয় যাতে তারা আগামীদিনে ভারতীয় সীমান্তের কাছে এ ধরণের চেষ্টা থেকে বিরত থাকে। এই ঘটনার পর পূর্ব লাদাখ সেক্টরে চিনের কোনও সম্ভাব্য আগ্রাসন রুখতে কড়া ব্যবস্থা নিয়েছে।

-Advertisement-


ঠিক যেমনটা ২০২০ সালে করা হয়েছিল। প্রসঙ্গত, দু বছর আগে গলওয়ানে দু পক্ষের মধ্যে যে পরিস্থিতি তৈরি হয়েছিল, তা এখন দ্রুত জবাব দেওয়ার অবস্থায় ভারতকে এনে দাঁড় করিয়েছে। অন্যদিকে মার্কিন জেনারেল জানিয়েছেন, লাদাখে ভারতীয় সীমান্তের কাছে চিনের পরিকাঠামো তৈরির উদ্যোগ বাস্তবিকই উদ্বেগজনক।

সবমিলিয়ে লাদাখ সীমান্তের কাছে চিনের বিমানের আকাশসীমা লঙ্ঘনের সাম্প্রতিকতম ঘটনাটি ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের কপালে চওড়া ভাঁজ ফেলে দিয়েছে বলেই মনে করা হচ্ছে।

Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-