বিশ পেরোল বনশালীর‌ “দেবদাস”

বিনোদন

প্রিয়াঙ্কা আইচ ভৌমিক, সংবাদ ভাস্কর বিনোদন ডেস্ক : সঞ্জয় লীলা বনশালির পরিচালনায় ‘দেবদাস’ পূরণ করল ২০ বছর। মুক্তির ২০ বছর পেরিয়ে গিয়েও আজও দর্শকদের মনে এই ছবির উজ্জ্বল উপস্থিতি ঠিক উপন্যাসটির মতই। কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘বড়দিদি’, ‘মেজদিদি’,’ পরিণীতা’ কিংবা ‘দেবদাস’ এই সব উপন্যাসগুলোই আমাদের সামনে কালের গতিতে নতুন নতুনভাবে এসেছে।

-Advertisement-

যদিও এই নতুনভাবে আসার ফলে যে গল্পে পরিবর্তন হয়েছে এমনটা নয়। বরং যে প্রজন্ম যেভাবে দেবদাস বা পার্বতীকে দেখতে চায় তেমনভাবে তুলে ধরা হয়েছে।
ভারতীয় ছবির জগতে সঞ্জয় লীলা বনশালির ‘দেবদাস’ অন্যতম উল্লেখযোগ্য সিনেমা। এই ছবির মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন শাহরুখ খান, অন্য দুই নারী চরিত্রে নজর কেড়েছিলেন ঐশ্বর্য রাই বচ্চন এবং মাধুরী দীক্ষিত।

স্বাভাবিকভাবে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘দেবদাস’ উপন্যাসের ছায়ায় সঞ্জয় লীলা বনশালির তৈরি ‘দেবদাস’ ছবিটি তৈরি হলেও তা কিন্তু পুরোপুরি সাহিত্য নির্ভর নয়।
সঞ্জয় লীলা বনশালি এই ছবিতে একটা দুর্দান্ত সেট তৈরি করেছিলেন, যা খুব সহজেই দর্শকদের দৃষ্টি আকর্ষণ করে।

-Advertisement-

পাশাপাশি এই ছবির শেষ দৃশ্য রীতিমত রোমহর্ষক অনুভূতি দেয়। আবার, অভিনেতা-অভিনেত্রীদের বলিষ্ঠ অভিনয় এ ছবির অন্যতম আকর্ষণ। এবং নিঃসন্দেহে বলা যায়, এই ছবির দর্শকদের আজও আকর্ষণ করে ছবির গান এবং মাধুরী দীক্ষিত ও ঐশ্বর্য রাই বচ্চনের একাধিক নৃত্য শৈলী।

-Advertisement-


কুড়ি বছর হয়ে গেলেও এই ছবি কিন্তু আজও দর্শকদের মনে অবিস্মরণীয়ভাবে রয়ে গিয়েছে।

Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-