শিয়ালদা মেট্রো চালু হওয়ার পরই মাথায় হাত ওই রুটের অটো চালকদের

সাধারণ খবর

সংবাদ ভাস্কর ডিজিটাল ডেস্ক : গতকালই চালু হয়েছে শিয়ালদহ-সেক্টর ফাইভ মেট্রো পরিষেবা। আর মাত্র ২৪ ঘন্টা কাটতে কাটতেই মাথায় হাত উল্টোডাঙ্গা-সেক্টর ফাইভ অটো চালকদের। এই রুটের অটো চালকদের কথায়, ‘একদিনেই যাত্রী কমেছে অন্তত ৭০ শতাংশ’।গতকাল সকালটা অফিসযাত্রীদের জন্য অন্য ভাবেই শুরু হয়েছিল। অফিস যাত্রীদের মুখে ছিল চওড়া হাসি।সকাল ৬:৫৫ মিনিটে শিয়ালদহ মেট্রো স্টেশন থেকে মেট্রো পরিষেবা চালু হতেই যাত্রীদের মধ্যে দেখা গিয়েছিল উল্লাসের ছবি।

-Advertisement-

সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ মুখী ট্রেন ছাড়ে সকাল ৭ টায়। ইতিহাসের সাক্ষী হতে সকাল থেকেই ভিড় উপচে পড়েছিল গতকাল। প্রথম ট্রেনে চড়ার অভিজ্ঞতা স্মৃতির ডায়েরিতে তুলে রাখতে আগের দিনের রাত থেকেই অনেকেই নিয়েছিলেন প্রথম মেট্রো চড়ার প্রস্তুতি। আর মাত্র একদিন যেতে না যেতেই যাত্রী শূন্য বিধাননগর স্টেশন চত্বর।মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, এই মুহূর্তে অফিসটাইমে ১৫ মিনিট অন্তর ট্রেন চালানো হবে।

বাকি সময় মেট্রো চলবে ২০ মিনিট অন্তর। শিয়ালদহ-সেক্টর ফাইভ মেট্রো চালু হতেই উল্টোডাঙ্গা থেকে অটো করে সেক্টর ফাইভে যারা নিত্য যাতায়াত করেন তাঁদের মধ্যে প্রায় ৯০ শতাংশ যাত্রীই বেছে নিয়েছেন মেট্রো পরিষেবাকে। আর তাতে করেই চেনা ভিড় উধাও। কার্যত যাত্রী শূন্য উল্টোডাঙ্গা স্টেশন চত্বর। অটোচালক রাজু দাস জানালেন ‘ গতকাল তাও বা যেটুকু যাত্রী হয়েছিল, আজ সকাল থেকে স্টেশন চত্বর ফাঁকা। এক থেকে দেড় ঘন্টা বসে থাকার পর যাত্রীর দেখা মিলছে! সেই ব্যস্ততা হটাত্‍ করেই উধাও হয়ে যাওয়াতে চিন্তার ভাঁজ পড়েছে অটো চালকদের’।

-Advertisement-

অপর এক অটোচালক, সুশান্ত প্রামানিকের কথায়,’করোনা কালে অনেকটাই ধাক্কা খেয়েছে ব্যবসা। সংসার চালাতে হিমশিম খেতে হয়েছে। ব্যবসা কিছুটা ঘুরে দাঁড়াতেই মেট্রো পরিষেবার কারণে একদিনেই ৭০ শতাংশ যাত্রী উধাও। আগামীদিনে আরও বেশি সংখ্যায় যাত্রী কমবে বলেই আশঙ্কা। সেক্ষেত্রে উপার্জনও কমবে। আজকের এই মূল্য বৃদ্ধির বাজারে সংসার চালানো দায় হয়ে দাঁড়াবে’।সকাল থেকে চেনা ভিড় কার্যত উধাও। মাথায় হাত অটোচালকদের। এদিন সকালে ১১:৩০ বিধাননগর স্টেশনের সামনের রাস্তায় দেখা গেল সারি সারি অটো দাঁড়িয়ে। যাত্রী সংখ্যা প্রায় শূন্য। গুঁটি কয়েক যাত্রী নিয়েই অটো ছুটছে সেক্টর ফাইভের পথে। রবিবার ছাড়া সপ্তাহে প্রতিদিনই শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ চলাচল করবে মেট্রো। এই রুটে চলবে ১০০টি ট্রেন।

-Advertisement-

নূন্যতম ভাড়া দশ টাকা। শিয়ালদহ থেকে শেষ ট্রেন ছাড়বে রাত ৯.৩৫-এ। সেক্টর ফাইভ থেকে শেষ ট্রেনের টাইম রাত ৯টা ৪০-এ।তবে কেউ কেউ মেট্রো পরিষেবা চালু হওয়ার সঙ্গে সঙ্গে আরও বেশি কর্মসংস্থানের পক্ষে সওয়াল করেছেন। তাঁদের কথায়,’সেক্টর ফাইভ মানেই চাকরির খাসতালুক। সেখানে আরও বেশি কর্মসংস্থান তৈরি করা গেলে অন্তত যাত্রী অভাবে হন্যে হয়ে বসে থাকতে হবে না অটোচালকদের’।

Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-