এনডিএ এর উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে পশ্চিম বঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকরের নাম ঘোষিত হয়েছে

সাধারণ খবর

সংবাদ ভাস্কর ডিজিটাল ডেস্ক : স্রেফ রাজ্য সরকারের সমালোচনা করাই নয়, নবান্নের সঙ্গে তিনি সংঘাতেও জড়িয়েছেন একাধিকবার। এমনকী, বাদ যায়নি বিতর্কও! এনডিএ-র উপ-রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়ের নাম ঘোষণা করেছে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা।

-Advertisement-

ধনখড়ের নাম প্রকাশ করতে গিয়ে উল্লেখযোগ্য ভাবে তাঁকে ‘কৃষক পুত্র’ এবং ‘জনগণের রাজ্যপাল’ (পিপলস গভর্নর) বলে উল্লেখ করেন নাড্ডা। কিন্তু কে এই জগদীপ ধনখড়? তাঁর পরিচয়ই বা কী? রাজস্থানের ঝুনঝুনু জেলার কৈথানা গ্রামে একটি কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন, ৭১ বছর বয়সী ধনখড়।

কেবল রাজনীতিতে সফল ক্যারিয়ারই নয়, তার একটি দুর্দান্ত আইনী পেশাও রয়েছে। অসংখ্য সামাজিক ও অর্থনৈতিক বাধা অতিক্রম করে এবং নিজের লক্ষ্য অর্জন করেছেন তিনি। স্ব-গঠিত আইনজীবী-রাজনীতিবিদ ছোটবেলায় স্কুলে যেতে প্রতিদিন ৫ কিমি হেঁটে যেতেন।

-Advertisement-

পরে তিনি চিতোরগড়ের সৈনিক স্কুলে বৃত্তিও পেয়েছিলেন।পদার্থবিদ্যায় স্নাতক শেষ করার পর, তিনি রাজস্থান বিশ্ববিদ্যালয় থেকে আইনে ডিগ্রী অর্জন করেন। একজন প্রথম প্রজন্মের পেশাদার হওয়া সত্ত্বেও, তিনি রাজ্যের শীর্ষস্থানীয় আইনজীবীদের একজন হয়ে ওঠেন। রাজস্থান হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের আইনজীবী ছিলেন। রাজস্থান হাইকোর্টে সর্ব কনিষ্ঠ প্রসিডেন্টও ছিলেন। ধনখর সাংসদ এবং বিধায়ক উভয়ই ছিলেন।

-Advertisement-

পাকা প্রশাসক তিন দশকেরও বেশি সময় ধরে জনপ্রতিনিধি।গত ৩ দশক ধরে রাজনীতিতে রয়েছেন জগদীপ ধনখড়। ১৯৮৯ সালে রাজস্থানের ঝুনঝুনু থেকে লোকসভা নির্বাচিত হন জগদীপ ধনখড়। ১৯৯০ সালে ধনখড় কেন্দ্রের সংসদ বিষয়ক মন্ত্রী হন। পরবর্তীকালে, তিনি সংসদীয় বিষয়ক প্রতিমন্ত্রী হিসাবেও দায়িত্ব পালন করেন। ১৯৯৩ সালে আজমির জেলার কিশানগড় কেন্দ্র থেকে রাজস্থান বিধানসভায় নির্বাচিত হন। ২০১৯ সালের জুলাই মাসে পশ্চিমবঙ্গের রাজ্যপাল হন জগদীপ ধনখড়।

শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে সাক্ষাৎ করেন জগদীপ ধনখড়। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও দেখা করেন তিনি। এদিন বিকেলেই বিজেপির সংসদীয় বোর্ডের বৈঠক হয়। সেই বৈঠকেই এনডিএ-র উপরাষ্ট্রপতি প্রার্থী হিসেবে পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়ের নাম বেছে নেয় বিজেপির শীর্ষ নেতৃত্ব।

Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-