আমের পরে সবচাইতে জনপ্রিয় ফল হলো পেয়ারা

সাধারণ খবর

সংবাদ ভাস্কর ডিজিটাল ডেস্ক : পেয়ারা আমরা কে না ভালবাসি। আমের পর সবথেকে বেশি জনপ্রিয় যে ফল তা হল পেয়ারা। আগে শুধুমাত্র বর্ষাকালেই রমরমা ছিল এই ফলের। কিন্তু এখন সারাবছরই বাজারে মেলে পেয়ারা। সুস্বাদু হওয়ার পাশাপাশি দামেও বেশ কম হওয়ার সুবাদে দেদারে বিক্রি হয় এই ফল।

-Advertisement-

তবে জানেন কি এই সবকিছুর পাশাপাশি পেয়ারার আরও অনেক গুণ রয়েছে যার জন‍্য পেয়ারা খাওয়া স্বাস্থ‍্যের পক্ষে খুবই ভাল।এক নজরে দেখে নিন পেয়ারার গুণাগুণ-পেয়ারায় রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন, মিনারেলস ও ফ্ল‍্যাবোনয়েড।

এই উপাদানগুলি ক‍্যান্সার প্রতিরোধ করে। পেয়ারায় রয়েছে অধিক পরিমান ভিটামিন সি যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।পেয়ারায় থাকা ফাইবার রক্তে শর্করার পরিমান নিয়ন্ত্রনে রাখে। এর ফলে ডায়াবিটিসের সম্ভাবনা হ্রাস পায়। পেয়ারা শরীরে পটাশিয়াম ও সোডিয়ামের ভারসাম‍্য রক্ষা করে।

-Advertisement-

ফলে রক্তচাপ নিয়ন্ত্রনে থাকে। পেয়ারা ট্রাইগ্লিসারাইড ও ক্ষতিকারক কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়।পেয়ারাতে থাকা ভিটামিন এ দৃষ্টিশক্তি প্রখর করতে সাহায‍্য করে। শুধু তাই নয়, পেয়ারা চোখের ছানিও দূর করে। চোখের সঙ্গে সঙ্গে দাঁতের জন‍্যও অত‍্যন্ত উপকারী পেয়ারা।

-Advertisement-

পেয়ারা পাতার জুস করে খেলে দাঁতের সমস‍্যা ও ওরাল আলসার থেকে মুক্তি পাওয়া যায়।গর্ভবতী মহিলাদের জন‍্যও উপকারী পেয়ারা। পেয়ারায় থাকা ফলিক অ্যাসিড গর্ভস্থ শিশুর স্নায়ুতন্ত্র গঠনে ভূমিকা পালন করে। এছাড়াও সাধারন সর্দিকাশিও দূরে রাখে পেয়ারা।

Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-