-Advertisement-

কন্যাসন্তানের সার্বিকতা ও সবলীকরণের উদ্দেশে আকাশ বাইজু’স চালু করল ‘সবার জন্য শিক্ষা’

টুকরো খবর

সংবাদ ভাস্কর ডিজিটাল ডেস্ক : প্রায় 2,000 অনগ্রসর ও কন্যা পড়ুয়াদের ফ্রি এনইইটি ও জেইই কোচিং ও স্কলারশিপ অফার করতে যা অ্যানথে 2022-এর অংশ – এর ফ্ল্যাগশিপ জাতীয় স্কলারশিপ পরীক্ষা
• পড়ুয়াদের সুবিধা প্রতিষ্ঠার উদ্যোগ, বিশেষ করে মেয়েদের, আর্থিকভাবে দুর্বল পরিবার ও একটিমাত্র কন্যা সন্তানের পরিবার অথবা সিঙ্গল পেরেন্ট (মা)-এর জন্য।

-Advertisement-


• এই প্রজেক্ট অনুযায়ী, চিহ্নিত সব পড়ুয়া অ্যাপিয়ার করবে আকাশ বাইজু’স-এর ন্যাশনাল ট্যালেন্ট হান্ট এগজাম – 2022 (অ্যানথে 2022)-এ, প্রতিষ্ঠানের ফ্ল্যাগশিপ স্কলারশিপ পরীক্ষা, যার সূচি নির্ধারিত 5-13 নভেম্বর, 2022 গোটা দেশজুড়ে অনলাইন ও অফলাইন উভয় মোডে।
• সবার জন্য শিক্ষা উদ্যোগ থেকে স্কলারশিপ হল নিয়মিত অ্যানথে স্কলারশিপের বাইরে। যেমন অতীতে, অ্যানথে 2022, ত্রয়োদশ সংস্করণ, অফার করবে 100% পর্যন্ত স্কলারশিপ মেধাবী পড়ুয়াদের, পাশাপাশি থাকবে শীর্ষস্থানীয় পারফর্মারদের জন্য নগদ পুরস্কার।


• এই স্কলারশিপ ছাড়া, 5 পড়ুয়া এইসঙ্গে জিতবে নাসা-য় ফ্রি ট্রিপ একজন অভিভাবকের সঙ্গে।
• এর প্রবর্তন থেকে, অ্যানথে স্কলারশিপ অফার করেছে 33 লক্ষেরও বেশি পডু়য়াকে।
নতুন দিল্লি, 10 আগস্ট, 2022 : ভারত সরকারের আজাদি কা অমৃত মহোৎসব উদযাপন করতে, আকাশ বাইজু’স, টেস্ট প্রিপারেটরি সার্ভিসে জাতীয় নেতা, সংগঠিত করছে একটি বিশাল উদ্যোগ কন্যা-পডুয়াদের সার্বিকতা ও সবলীকরণের জন্য ‘সবার জন শিক্ষা’-র মাধ্যমে উচ্চশিক্ষার জন্য বেসরকারি কোচিং ক্ষেত্রে।

-Advertisement-

‘সবার জন্য শিক্ষা’ হল দেশব্যাপী একটি প্রকল্প যাতে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির প্রায় 2,000 অনগ্রসর পরিবারের পড়ুয়াকে ফ্রি এনইইটি ও জেইই কোচিং ও স্কলারশিপ অফার করা হয়।
গোটা ভারতে এটি আজ চালু করা হয়েছে একইসঙ্গে 45 স্থানে আর মূল ইভেন্ট অনুষ্ঠিত হয় দিল্লিতে জেডব্লিউ ম্যারিয়ট হোটেল, এরোসিটিতে যেখানে অংশগ্রহণ করেন আকাশ বাইজু’স-এর চেয়ারম্যান জেসি চৌধুরী, ম্যানেজিং ডিরেক্টর, আকাশ চৌধুরী ও সিইও অভিষেক মাহেশ্বরীর সঙ্গে প্রতিষ্ঠানের অন্যান্য আধিকারিক। এইসঙ্গে অনুষ্ঠানে ছিলেন আকাশ বাইজু’স-এর প্রাক্তনীরা, যাঁরা অ্যানথে-র মাধ্যমে প্রতিষ্ঠানের অংশ হয়ে উঠেছেন। প্রাক্তনীদের সংবর্ধনা জানানো হয় তাঁদের শিক্ষামূলক কৃতিত্বের জন্য ট্রোফি ও ফুলের তোড়া দিয়ে।

-Advertisement-


এই প্রকল্প অনুযায়ী, চিহ্নিত সব পড়ুয়া অ্যাপিয়ার করবে আকাশ বাইজু’স-এর ন্যাশনাল ট্যালেন্ট হান্ট এগজাম – 2022 (অ্যানথে 2022)-তে, এটি হল প্রতিষ্ঠানের ফ্ল্যাগশিপ স্কলারশিপ পরীক্ষা, যা অনুষ্ঠিত হবে 5—13 নভেম্বর, 2,000 গোটা দেশজুড়ে অনলাইন ও অফলাইন উভয় মোডে। শীর্ষ স্থানাধিকারী ২০০০ পড়ুয়াকে দেওয়া হবে এনইইটি-জেইই কোচিঙের পর আকাশ বাইজু’স-এর সবচেয়ে ঈপ্সিত কোচিং প্রোগ্রাম, যার ভিত্তি হল বিশেষ বিবেচনা. যারা আর্থিকভাবে দুর্বল শ্রেণির পড়ুয়াদের মনোনীত করতে পারে, শুধু কন্যাসন্তান ও একক পেরেন্ট (মা)-কে। আকাশ বাইজু’স-এর আছে গোটা ভারত জুড়ে নেটওয়ার্ক, যাতে রয়েছে 285+ কেন্দ্র, দেশের কোচিং ইনস্টিটিউটগুলির মধ্যে যা সর্বোচ্চ। প্রতিটি কেন্দ্রে গড়ে 9 ক্লাস পরিচালনা করা হয়।


‘সবার জন্য শিক্ষা’ উদ্যোগ প্রসঙ্গে আকাশ বাইজু’স-এর ম্যানেজিং ডিরেক্টর আকাশ চৌধুরী বলেন, বেসরকারি কোচিং নিতে পারে না যা এন্ট্রাস পরীক্ষায় সফল হওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা হয়ে দাঁড়ায়। লভ্যতার সমস্যার মধ্যে রয়েছে লিঙ্গ বৈষম্য, যেখানে পরিবারগুলো কন্যা-পড়ুয়াদের পড়াশোনার খরচ একটি নির্দিষ্ট মাত্রার বেশি খরচ করতে এগিয়ে আসে না।


সবার জন্য শিক্ষা থেকে স্কলারশিপ হল নিয়মিত অ্যানথে স্কলারশিপের বাইরে। যেমন অতীতে ছিল, অ্যানথে 2022, ত্রয়োদশ সংস্করণ, মেধাবী পড়ুয়াদের অফার করবে 100% স্কলারশিপ, এইসঙ্গে এটি টপ পারফর্মারদের অফার করবে নগদ পুরস্কার, 5 পডুয়া এইসঙ্গে জিতবে নাসা-য় ফ্রি ট্রিপ একজন অভিভাবকের সঙ্গে। প্রবর্তন থেকে এখন পর্যন্ত অ্যানথে স্কলারশিপ অফার করেছে 33 লক্ষেরও বেশি পড়ুয়াকে।


অ্যানথে অনলাইন অনুষ্ঠিত হবে সকাল 10টা থেকে সন্ধে 7টা সব পরীক্ষার দিনে, আর অফলাইন পরীক্ষা হবে 6 ও 13 নভেম্বর, 2022 দুটি শিফটে : সকাল 10.3011.30 এবং বিকেল 4.00-5.00 দেশজুড়ে আকাশ বাইজু-র 285+ কেন্দ্রে। অষ্টম-একাদশ শ্রেণির পডুয়াদের জন্য প্রশ্ন আসবে ভৌতবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, গণিত ও মানসিক সক্ষমতা থেকে।


আকাশ বাইজু’স সম্পর্কে
আকাশ বাইজু’স সেইসব পড়ুয়ার জন্য অখণ্ড টেস্ট প্রিপারেটরি সার্ভিসের ব্যবস্থা করে .. ‘আকাশ বাইজু’” ব্র্যান্ড জড়িত গুণমানসম্পন্ন কোচিঙের সঙ্গে এবং এর আছে পরীক্ষিত ও প্রমাণিত পডুয়া বাছাই ট্র্যাক রেকর্ড বিভিন্ন মেডিক্যাল (এনইইটি) ও জেইই/ইঞ্জিনিয়ারিং এগজামিনেশন, স্কলারশিপ এগজাম ও অলিম্পিয়াডে।


অভিজ্ঞ ভারতজুড়ে নেটওয়ার্ক 285+ আকাশ বাইজু’স সেন্টার (ফ্র্যাঞ্চাইজি সহ), এবং বার্ষিক পড়ুয়ার সংখ্যা 3,30,000-এর বেশি।

Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-