-Advertisement-

বরাবরই মানবিক দুর্গাপুরের মানবাধিকার ও স্বেচ্ছাসেবী সংগঠন হিউম্যান রাইটস এসোসিয়েটস অফ ইন্ডিয়া

দুর্গাপুর

-Advertisement-

সংবাদ ভাস্কর ডিজিটাল ডেস্ক : দুর্গাপুর গভঃ কলেজ থেকে আই কিউ সিটি যাবার রাস্তা। প্রতিদিন এই পথে বহু মানুষের যাতায়াত। রাস্তার পাশেই জমে থাকা জলের মধ্যেই বসে অর্ধউলঙ্গ মানসিক ভারসাম্যহীন পঞ্চাশোর্ধ এক মহিলা। রাস্তা দিয়ে পেরিয়ে যাচ্ছে
আশপাশের অঞ্চলের মানুষ, আই কিউ সিটি হাসপাতালের লোকজন, হয়তো ডাক্তারবাবুরাও, রোগী নিয়ে আসা বা ফিরে যাওয়া মানুষজন। চোখে পড়ছে অনেকেরই, তবু সাহায্য করা তো দূর মুখ ঘুরিয়ে চলে যাচ্ছেন সবাই। মানবিকতা যেন হারিয়ে ফেলেছেন সকলেই।

-Advertisement-

হিউম্যান রাইটস অ্যাসোসিয়েটস অফ ইন্ডিয়ার সদস্যরা সিদ্ধান্ত নিয়েছেন এবার পুজোয় কিছু মানুষ যারা কোন পুজোতেই নতুন জামাকাপড় পরতে পারে না, সেইসব মানুষের হাতে তারা তুলে দেবেন নতুন জামা কাপড়। সেই সংক্রান্ত কাজে তারা গিয়েছিলেন আই কিউ সিটি অঞ্চলে। ফেরার পথে রাস্তার ধারে ঐ মহিলাকে পড়ে থাকতে দেখে গাড়ী থামিয়ে নেমে পড়েন সংস্থার সম্পাদক সৌরভ আইচ ও জয়েন্ট কনভেনর দেবারতি নিয়োগী ও সোমা দাস।

-Advertisement-

দেখা যায় মহিলা মানসিক ভারসাম্যহীন এবং বেশ কয়েকদিনের অভুক্ত। হিউম্যান রাইটসের মহিলা কনভেনররা ঐ মহিলার ছেঁড়া, ভেজা পোষাক পরিবর্তন করে দেন তাদের সঙ্গে থাকা পোষাক দিয়ে। একটু ভদ্রস্থ করে তাকে পাশের দোকান থেকে কিনে চা জলখাবার খাওয়ান তারা। এরপর যোগাযোগ করেন ২৩ নং ওয়ার্ডের প্রাক্তন পুরপিতা দেবব্রত সাঁই ও NTS পুলিশ থানার সঙ্গে।

বেশ কিছুক্ষন অপেক্ষার পর পুলিশ এসে মহিলাকে উদ্ধার করে নিয়ে যায়। হিউম্যান রাইটসের সম্পাদক আমাদের প্রতিবেদককে জানান, ওনারা পুলিশের হাতে মহিলাকে তুলে দিয়েই নিজেদের দায়িত্ব ঝেড়ে ফেলেন নি। পুলিশের ও অন্য দু একটি সহযোগী সমাজসেবী সংগঠনের সাহায্য নিয়ে মহিলাকে কোন একটি বৃদ্ধাশ্রমে রেখে একটা স্থায়ী ব্যবস্থা করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা। হিউম্যান রাইটস অফ ইন্ডিয়াকে সাধুবাদ জানায় খবরে সারাদিন।

Share this page:

Leave a Reply

Your email address will not be published.

-Advertisement-