Technologyশিরোনাম এই মুহূর্তে
Trending

হোয়াটসঅ্যাপের বিকল্প তুর্কি অ্যাপ ‘বিপ’ কেন জনপ্রিয় হচ্ছে ?

সংবাদ ভাস্কর নিউজ ডেস্ক : গত কয়েকদিন ধরে হোয়াটসঅ্যাপের নতুন ব্যবহার নীতি নিয়ে তুরস্কে চলছে যথেষ্ট তর্ক-বিতর্ক। 

নতুন ব্যবহার নীতি অনুযায়ী হোয়াটসঅ্যাপ তার ব্যবহারকারীর সব তথ্য তৃতীয় পক্ষের সঙ্গে শেয়ার করতে পারবে।  ৮ ফেব্রুয়ারির মধ্যে ব্যবহারকারীদের এই নতুন গোপনীয় নীতি চুক্তি অবশ্যই সই করতে হবে। না করলে তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে এবং তথ্যগুলো ফেরত দেওয়া হবে না।  

তুরস্কসহ প্রায় দেড়শ দেশে এই নতুন নীতি প্রয়োগ করা হবে। কিন্তু ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো এবং আমেরিকা এ নীতির বাইরে থাকবে।  তুর্কি অ্যাপ বিপ (BiP) স্বভাবতই তুরস্কের জনগণ ও সরকার হোয়াটসঅ্যাপ এ নতুন নীতির বিরুদ্ধে সোচ্চার।  তুর্কি জনগণ হোয়াটসঅ্যাপ বয়কটের ডাক দিয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে মধ্যপ্রাচ্য বিষয়ক বিশ্লেষক ও তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদলু এজেন্সির চিফ রিপোর্টার সরোয়ার আলম বলেন, সরকার হোয়াটসঅ্যাপ এবং ফেসবুকের বিরুদ্ধে অফিসিয়াল তদন্ত শুরু করেছে। তুরস্কের বাজার প্রতিযোগিতা তদারকি বোর্ডও হোয়াটসঅ্যাপের নতুন নীতির খুঁটিনাটি বিষয় ঘেটে থেকে সরকারকে একটা গুরুত্বপূর্ণ রিপোর্ট প্রদান করবে।  হয়ত তুরস্কে হোয়াটসঅ্যাপ বন্ধ হয়েও যেতে পারে।  সেক্ষেত্রে বিকল্পও প্রস্তুত রেখেছে সরকার। রাষ্ট্রীয় টেলিকম সংস্থা তুর্কসেলের অ্যাপ বিআইপি (BIP)  উচ্চারণ “বিপ”। তুরস্কের সবচেয়ে বড় টেলিকম সংস্থা তুর্কসেল ২০১৩ সালে চালু করে এই অ্যাপটি।  ইতিমধ্যে যথেষ্ট জনপ্রিয়তাও পেয়েছে। 

বিপের পক্ষ থেকে জানানো হয়েছে, গত কয়েকদিনে তুর্কসেলের এই অ্যাপটি নতুন করে ৪০-৫০ লাখ ব্যবহারকারী ডাউনলোড করেছে।  এ পর্যন্ত বিশ্বব্যাপী ডাউনলোড করেছে ৬ কোটিরও বেশি গ্রাহক। 

তুরস্কের প্রভাবশালী সংবাদ মাধ্যম ডেইলি সাবাহ বুধবার এক প্রতিবেদনে উল্লেখ করেছে, গত কয়েকদিন ধরে প্রতিদিন প্রায় দুই মিলিয়ন করে নতুন গ্রাহক তৈরি হচ্ছে বিপ অ্যাপের।

হঠাৎ জনপ্রিয়তায় বিপ 

২০১৩ সালের নভেম্বরে প্রথম চালু হওয়ার পরে গত ৭ বছরে সাড়ে চার কোটি গ্রাহক ডাউনলোড করেছে অ্যাপটি।  আর গত কয়েক সপ্তাহে ডাউনলোড হয়েছে প্রায় এক কোটি।  ২০১৫ সালের নভেম্বর পর্যন্ত ১৬৬ দেশ থেকে এই অ্যাপটি ডাউনলোড করেছে মত ২৬ লাখ লোক।  ২০১৭ সালে মোট ব্যবহারকারী হয় ১ কোটি ৮০ লাখ।
২০১৮ সালের নভেম্বরে এই সংখ্যা পৌঁছে ৩ কোটি ৪০ লাখে।   

২০১৯ সালে তুরস্কের সবচেয়ে বেশি ব্যবহৃত আপগুলোর মধ্যে এক নম্বরে ছিল হোয়াটসঅ্যাপ আর ২০ নম্বরে ছিল বিপ । সে বছর সেপ্টেম্বর পর্যন্ত তুরস্কে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতো ৪ কোটি ৩৫ লাখ লোক। 

২০২০ সালের মার্চ মাস পর্যন্ত সারা বিশ্বে বিপ ব্যবহারকারী সংখ্যা ছিল ৪ কোটি ৫০লাখ। আর ২০২১ এর জানুয়ারিতে এসে বিশ্বের ১৯৬ দেশে বিপ ব্যবহারকারীর সংখ্যা ৬ কোটি ছাড়িয়েছে। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button