কলকাতাশিরোনাম এই মুহূর্তে
Trending

করোনার পর বার্ড ফ্লু নিয়ে সতর্কতা চিড়িয়াখানায় –

সংবাদ ভাস্কর নিউজ ডেস্ক : কোরোনার পর বার্ড ফ্লুর আতঙ্ক ধীরে ধীরে ছড়িয়ে পড়ছে। বেশ কিছু রাজ্যে এর কবলে পরে মারা গেছে বহু সংখ্যক পাখি। আগের থেকেই পরিস্থিতি সামাল দেওয়ার জন্য দেশের বিভিন্ন চিড়িয়াখানায় এমনকি আলিপুর চিড়িয়াখানায়ও কেন্দ্র থেকে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

নির্দেশিকায় জানানো হয়েছে, প্রতিটি পশুপাখির শরীরের দিকে সতর্ক নজর রাখতে হবে। তবে দর্শকদের প্রবেশে এখনো অবধি কোনো বিধিনিষেধ নেই।

করোনা কালে যেমন জীবজন্তুদের শরীরের দিকে নজর দেয়া হয়েছে তেমনি নজর দেয়া হয়েছে তাদের বাসস্থান গুলি পরিস্কারের দিকে ও খাদ্যের দিকে।
তবে বার্ড ফ্লুর প্রভাবে নিতে হবে বাড়তি নজরদারি এবং দুবেলা পর্যবেক্ষণ।

আলিপুর চিড়িয়াখানার অধিকর্তা আশীষ কুমার সামান্ত জানান, পাখিদের এনক্লোজারের ফেন্সিং নিয়মিত স্যানিটাইজ করা হচ্ছে। এছাড়াও তাদের খাবার জলে মেশানো হচ্ছে রাসায়নিক এবং ওষুধ।
তাতে থাকছে ‘ভিরকন এস’। এই আন্টি-ভাইরাল মেডিসিন বার্ড ফ্লু রুখতে বিশেষ ভাবে কার্যকর।
প্রতি সপ্তাহে একবার করে এই ওষুধ স্প্রে করা হবে বলে জানান অধিকর্তা।

পাখিদের সাথে সাথে অন্যান্য জীব-জন্তুর ওপর সমান তালে নজরদারি চালাচ্ছেন তারা। এর প্রভাব যাতে তাদের ওপরও না পরে এই নিয়ে তাদের সাস্থ্য পরীক্ষাও করা হচ্ছে। তবে এখনো এই রোগের কোনো প্রভাব না পড়ায় দর্শনার্থীদের তারা নিরাশ করতে চাইছেন না। সুরক্ষাবিধির দিকে নজর রেখে নিয়মিত স্প্রে করা হচ্ছে রাসায়নিক।

MD

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button